স্বাস্থ্য মন্ত্রণালয়

অক্সিজেন সিলিন্ডার এইচএফএনসি আমদানির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯-এর চিকিৎসায় অক্সিজেনের সংকট কাটাতে হাই ফ্লো নাসাল ক্যানোলা সিস্টেম (এইচএফএনসি) অক্সিজেন সিলিন্ডার আমদানির পরিকল্পনা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। জরুরি ভিত্তিতে আমদানির জন্য এরই মধ্যে কয়েকজন সরবরাহকারীকে ডেকে বিষয়ে কথাও বলেছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে এখনো -সংক্রান্ত কোনো কার্যাদেশ দেয়া হয়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মন্ত্রণালয় গঠিত মিডিয়া সেলের ফোকাল পয়েন্ট মো. হাবিবুর রহমান খান বণিক বার্তাকে বলেন, অক্সিজেন সিলিন্ডার হাই ফ্লো নাসাল ক্যানোলা সিস্টেম আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। এখন পর্যন্ত ৫০০ সিলিন্ডার আমদানির চিন্তাভাবনা করা হচ্ছে।  হাই ফ্লো নাসাল ক্যানোলা সিস্টেমের সংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি। দ্রুত এসব যন্ত্রপাতি সংগ্রহ করে হাসপাতালগুলোয় সরবরাহের উদ্যেগ নেয়া হবে।

করোনা রোগীদের চিকিৎসার সঙ্গে জড়িত চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, হাই ফ্লো নাসাল ক্যানোলা সিস্টেম (এইচএফএনসি) করোনা রোগীদের জন্য খুবই দরকারি এবং প্রয়োজনীয় একটি যন্ত্র। যন্ত্রের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হলে রোগীর শ্বাস-প্রশ্বাসের কষ্ট তাড়াতাড়ি দূর হয়ে যায়। অল্প কয়েকটি হাসপাতালে ধরনের যন্ত্রের মাধ্যমে রোগীকে অক্সিজেন সরবরাহ করা হয়। করোনা রোগী বাড়ায় বাংলাদেশের হাসপাতালগুলোয় বর্তমানে জাতীয় চিকিৎসা সরঞ্জামের সরবরাগ বাড়ানো জরুরি হয়ে পড়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, জরুরিভাবে আমদানির প্রয়োজনে দরপত্র আহ্বান না করেই এসব উপকরণ আমদানি করা হবে। বৃহস্পতিবার বেশ কয়েকজন আমদানিকারক সরবরাহকারীকে মন্ত্রণালয়ে ডেকে এনে দর প্রস্তাব চাওয়া হয়েছে। একটি প্রতিষ্ঠানের প্রতিনিধি প্রতিটি হাই ফ্লো নাসাল ক্যানোলা সিস্টেম ডিভাইসের জন্য ১২ লাখ টাকার প্রস্তাব করেছিলেন। পরে তিনি তা লাখ টাকায় নামিয়ে আনেন। ওই সময় টেকনিক্যাল কমিটির সদস্যরা বলেন, প্রতিটি এইচএফএনসি সেটের মূল্য সাড়ে তিন লাখ টাকা করে। তবে সরবরাহকারীরা তাতে রাজি হননি।

সম্প্রতি ৩৯ সরকারি হাসপাতালে কভিড-১৯ রোগের চিকিৎসায় রোগীদের লিকুইড অক্সিজেন ট্যাংক থেকে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা নেয়ার জন্য উদ্যোগ নেয়া হয়। সম্প্রতি লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের জন্য ন্যাশন্যাল ইলেকট্রো-মেডিকেল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স অ্যান্ড ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টারে একটি চিঠি দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ। চিঠিতে বলা হয়েছে, গণপূর্ত বিভাগ নির্মিত সরকারি হাসপাতালগুলোয় মেডিকেল গ্যাস পাইপলাইন সিস্টেম থাকলেও অধিকাংশ হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক নেই। ফলে কভিড-১৯ রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ফলে নভেল করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হলেও নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। কারণে চিকিৎসা নিতে গিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের।

সংশ্লিষ্টরা বলছেন, সিলিন্ডার অক্সিজেন দিয়ে অল্প কিছু ক্ষেত্রে কাজ চালিয়ে নেয়া হলেও বেশির ভাগ ক্ষেত্রেই তা পর্যাপ্ত নয়। অনেক ক্ষেত্রে রোগীর অবস্থা আশঙ্কাজনক হলে অক্সিজেনের প্রয়োজন পড়ে, কিন্তু সরবরাহ করা সম্ভব হয় না। আবার কমপ্রেসড অক্সিজেনের চেয়ে লিকুইড অক্সিজেন ব্যবহার করা তুলনামূলক সহজ। এক্ষেত্রে শুধু কেন্দ্রীয়ভাবে সরবরাহের ব্যবস্থা থাকলেই রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন দেয়া সম্ভব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন