আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস

চার বিভাগে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দেশের চার বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টা তাপপ্রবাহ অব্যাহত থাকবে। বিভাগ চারটি হলো রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট। এছাড়া আজ দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। গতকাল সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, চার বিভাগের বাইরে আরো ১২টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। জেলাগুলো হলো টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালী।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বণিক বার্তাকে বলেন, ‘‌চার বিভাগসহ আরো ১২টি জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে। পাশাপাশি তাপপ্রবাহের পরিধি আরো বাড়তে পারে। এছাড়া সারা দেশে বুধবার দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।’

বৃষ্টিপাত সম্পর্কে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে সৈয়দপুরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়। এদিন সন্ধ্যা ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৬ শতাংশ।

গত সপ্তাহে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে, ১৫ মের পর থেকে তাপমাত্রা আরো বাড়তে পারে। এ সময় রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু জায়গায় হয়তো বৃষ্টি থাকবে, কিন্তু অন্যান্য জায়গায় তা কমে যাবে। আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বণিক বার্তাকে বলেন, ‘এপ্রিল ও মে মাস হলো সবচেয়ে উষ্ণতম মাস। আমরা দেখেছি মে মাসে সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে তাপমাত্রা। টানা চলেছে তাপপ্রবাহ। একইভাবে মে মাসে সাধারণত বৃষ্টিপাত হয়ে থাকে। তবে ১৫ তারিখের পর কোথাও কোথাও বৃষ্টিপাত কমে যাবে। তখন তাপমাত্রা বাড়বে। কোথাও কোথাও তাপপ্রবাহও হতে পারে।’

চলতি মৌসুমে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয়। ৬ মে পর্যন্ত টানা ৩৭ দিন ধরে এ পরিস্থিতি বিরাজ করে। তবে আগেই বৃষ্টির পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। তখন বলা হয়েছিল, ২ মে থেকে শুরু হওয়া বৃষ্টি ধীরে ধীরে সারা দেশে বিস্তৃত হবে। আর ৭ মের পর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে। ওই আভাসের পর থেকে সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা চলেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন