উহানে করোনা পরীক্ষা

১ কোটি বাসিন্দার মধ্যে পজিটিভ মাত্র ৩০০ জন

বণিক বার্তা ডেস্ক

মাত্র দুই সপ্তাহে শহরের প্রায় এক কোটি বাসিন্দার কভিড-১৯ পরীক্ষা করেছে উহান কর্তৃপক্ষ। পরীক্ষায় মাত্র ৩০০ জনের মতো রোগী শনাক্ত হয়েছে বলে কর্মকর্তারা গতকাল জানিয়েছেন। খবর এএফপি।

নভেল করোনাভাইরাসের উত্পত্তি চীনের উহান শহরেই। চীনা কর্তৃপক্ষ যখন দাবি করছেন যে তারা ভাইরাসটির সংক্রমণ প্রায় নিয়ন্ত্রণে এনেছেন, তখন উহানের কর্মকর্তারা দ্বিতীয় দফায় সংক্রমণের বিষয়ে সতর্ক রয়েছেন। এজন্যই শহরের প্রায় সব বাসিন্দার করোনা পরীক্ষার উদ্যোগ নেন তারা।

উহানের কোটি ১০ লাখ বাসিন্দার মধ্যে লাখ ৮০ হাজারের বেশি জনের পরীক্ষা করা হয়েছে। গত ১৪ মে পরীক্ষা শুরু হয়। শেষ হয় জুন। এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, তাদের মধ্যে মাত্র ৩০০ জনের ফল পজিটিভ এসেছে।

চীনের ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের উপপরিচালক ফেং জিজিয়ান বলেছেন, সংখ্যা থেকেই প্রতীয়মান হয় যে উহান এখন সবচেয়ে নিরাপদ শহর।

করোনা পরীক্ষার জন্য উহান কর্তৃপক্ষ কয়েকটি পদ্ধতি অনুসরণ করেছে। একটি হলো রোগ নিরীক্ষণ, যার মাধ্যমে সক্রিয় সংক্রমণ সরাসরি পরীক্ষা করা হয়। আরেকটি প্রক্রিয়া হলো অ্যান্টিবডি পরিমাপ করা, যার মাধ্যমে পরীক্ষাধীন ব্যক্তির করোনা-সংবেদনশীলতা নিরূপণ করা হয়। পরীক্ষা-নিরীক্ষার জন্য বিভিন্ন আবাসিক এলাকার কম্পাউন্ডে অস্থায়ী তাঁবু স্থাপন করে নমুনা সংগ্রহ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন