মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ শতাংশ

বণিক বার্তা অনলাইন

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গড়ে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছরের তুলনায় সামান্য বেশী, গেল বছর গড় পাসের হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। আর ২০১৮ সালে পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ।

আজ রোববার সাড়ে ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাধ্যমিকের ফল প্রকাশ করেন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন থেকে ফেইসবুক লাইভে মাধ্যমিকের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

এবছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডের অধীন ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়। যা গেল বছরের তুলনায় কিছুটা কম। গেল বছর অংশ নিয়েছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।  শিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবছর পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। যা গেল বছরের তুলনায় সামান্য কিছুটা বেড়েছে, গতবছর পাস করেছিল ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী।

এ বছর সারাদেশে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের তুলনায় এবছর পাস ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডের অধীন ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়। এ বছর ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯০ দশমিক ৩৭ শতাংশ, কুমিল্লায় ৮৫ দশমিক ২২ শতাংশ, যশোরে ৮৭ দশমিক ৩১ শতাংশ, চট্টগ্রামে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, বরিশালে ৭৯ দশমিক ৭০ শতাংশ, সিলেট বোর্ডে ৭৮ দশমিক ৭৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৮২ দশমিক ৭৩ শতাংশ এবং  ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ।

এছাড়াও মাদরাসা শিক্ষাবোর্ডে এবছর পাসের হার ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাস করেছে ৭২ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী।

প্রতিবছর ফলাফলের দিনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভিন্নরকম উৎসবমুখর পরিবেশ থাকলেও এবারের পরিস্থিতি ভিন্ন। এবছর করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে এবছর শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হতে নিষেধ করা হয়েছে। তাই এবছর দেখা যাবে না চিরাচরিত উচ্ছ্বাসের চিত্র।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ায় ৬০ দিনের মধ্যে ফল ঘোষণা করা হলেও এবছর করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ফলপ্রকাশে বিলম্ব হয়েছে। গেল বছর এসএসসির ফলাফল প্রকাশ হয় মে মাসের প্রথম সপ্তাহে। এবছর তা পিছিয়ে এসেছে মে মাসের শেষ দিনে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, মোট ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ জন এ ফলাফলের জন্য নিবন্ধন করেছে। বাকিরা টেলিটক মোবাইল ফোন থেকেও ফল জানতে পারবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে। এ কারণে পরীক্ষার্থীদের ফল জানার জন্য বা বন্ধুদের সঙ্গে পাস করার আনন্দ শেয়ার করতে বিদ্যালয়ে না যেতে নির্দেশ জারি করেছে বোর্ড।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডের অধীন ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ শিক্ষার্থী। যার মধ্যে আট লাখ ৪৩ হাজার ৩২২ ছাত্রী। ছাত্রের তুলনায় ৫১ হাজার ৪০৪ ছাত্রী বেশি। আর মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন বেশি। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এই প্রথমবারের মতো এসএসসি ও সমমানের পরীক্ষার ফল কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না। শুধু ডিজিটালি ফল প্রকাশ করা হবে। অনলাইনে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে এবং পরীক্ষার্থী নিজ মোবাইল ফোন নম্বর রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা এ ফল পাবে।

যেভাবে জানা যাবে ফলাফল
অন্যান্য বছরের মতো এবারো শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। করোনার কারণে এবছর ফল পেতে প্রি-রেজিস্ট্রেশনের ব্যবস্থাও করা হয়েছিল। গতকাল পর্যন্ত শিক্ষার্থীদের রোল নম্বর দিয়ে প্রি-রেজিস্ট্রেশন করেছেন, ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তাদের মোবাইলে এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়াও ফল প্রকাশের পরেও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল পাওয়া যাবে। ফলাফল জানতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে SSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

এছাড়াও জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল পাঠানো হবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও’র অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন