করোনাভাইরাসে ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

বণিক বার্তা ডেস্ক

এই সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা পড়াশোনা শেষে স্কুল গ্র্যাজুয়েশন কলেজ গ্র্যাজুয়েশন উদযাপন করছে। নভেল করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে এমন অনুষ্ঠানের আয়োজন মানুষের কৌতূহল জাগিয়েছে। অনেক স্কুল ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল বা গাড়ির মধ্যে থেকেই ড্রাইভ-থ্রোর মাধ্যমে গ্র্যাজুয়েশন উদযাপন করছে। তবে কিছু স্কুল গ্র্যাজুয়েশন উদযাপনের আরো নিরাপদ উপায় সন্ধান করছে।

ইন্ডিয়ানা রাজ্যের একটি উচ্চবিদ্যালয় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। ইন্ডিয়ানাপোলিস মোটর স্পিডওয়ের কাছে অবস্থিত বিদ্যালয়টি রেসট্র্যাকের শেষ লাইনে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেবে। প্রত্যেক শিক্ষার্থী তার পরিবারের জন্য একটি গাড়ির অনুমতি দেয়া হবে। তারা স্পিডওয়েতে গাড়ি চালিয়ে এসে সনদ নিয়ে ফিনিস লাইন দিয়ে বেরিয়ে যাবে।

তবে কলেজ গ্র্যাজুয়েশন পাওয়া শিক্ষার্থীদের জন্য প্রক্রিয়াটি খুব মানসিক চাপযুক্ত বলে মনে হচ্ছে। কারণ তারা এমন একটি সময়ে কলেজের পাঠ শেষ করছে যখন কভিড-১৯-এর কারণে পুরো শ্রমবাজার বিধ্বস্ত অবস্থায় রয়েছে। তবে তারা কয়েক দিনের জন্য ছাত্রজীবন এবং কয়েক বছরের কঠোর পরিশ্রমের সমাপ্তি উদযাপন করতে পারবে।

অনেক গ্র্যাজুয়েট উদযাপনের জন্য সপ্তাহে তাদের ক্যাম্পাস ছাত্রাবাসগুলোতে ফিরে গিয়ে মাস্ক গাউন পরে ছবি তুলেছেন। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক ঐতিহ্যবাসী স্নাতকোত্তর অনুষ্ঠান উদযাপনে মঙ্গলবার রাতে এম্পায়ার স্টেট ভবনে বেগুনি আলোকসজ্জা করা হয়েছিল। আজ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন উদযাপনে আলোকসজ্জা করা হবে।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন