এলসিডি প্যানেল উৎপাদন বন্ধ করছে স্যামসাং ডিসপ্লে

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ডিসপ্লে লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে বা এলসিডি প্যানেল উৎপাদন কার্যক্রম বন্ধ করতে যাচ্ছে। সংশ্লিষ্ট এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ দক্ষিণ কোরিয়া চীনে নিজেদের এলসিডি প্যানেল উৎপাদনের সব কার্যক্রম বন্ধ করবে প্রতিষ্ঠানটি। 

স্যামসাং ডিসপ্লে, দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানি লিমিটেডের ডিসপ্লে নির্মাণ বিভাগ। গত অক্টোবরে দক্ষিণ কোরিয়ায় নিজেদের একটি এলসিডি প্যানেল উৎপাদন কারখানা বন্ধ করেছিল প্রতিষ্ঠানটি। বিশ্বজুড়ে এলসিডি প্যানেলের চাহিদা হ্রাস এবং সরবরাহ আধিক্যের কারণে উৎপাদন বন্ধ করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। 

গতকাল স্যামসাং ডিসপ্লের বিবৃতিতে বলা হয়েছে, বাড়তি কোনো জটিলতা সৃষ্টি না হলে ক্রেতাদের কাছ থেকে এলসিডি প্যানেল সরবরাহের যে ক্রয়াদেশ গ্রহণ করা হয়েছে, তা চলতি বছর শেষ হওয়ার আগেই সরবরাহ করা হবে। তবে নতুন করে এলসিডি প্যানেল সরবরাহের আর কোনো ক্রয়াদেশ নেয়া হবে না। 

আইফোন নির্মাতা অ্যাপল ইনকরপোরেশনের অন্যতম এলসিডি প্যানেল সরবরাহকারী স্যামসাং ডিসপ্লে। গত অক্টোবর প্রতিষ্ঠানটি জানায়, নতুন আঙ্গিকের আরো উন্নত কোয়ান্টাম ডট ডিসপ্লে উৎপাদনে বিদ্যমান কারখানা এবং একটি উৎপাদন লাইন হালনাগাদে হাজার ৭২ কোটি ডলার (১৩ দশমিক ট্রিলিয়ন ওন) বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। আগামী পাঁচ বছরে অর্থ বিনিয়োগ করা হবে। 

স্যামসাং ডিসপ্লে আইফোনসহ অ্যাপলের বিভিন্ন ডিভাইসের অন্যতম ডিসপ্লে সরবরাহকারী। টেলিভিশন এবং স্মার্টফোনের মতো ইলেকট্রনিকস ডিভাইসের ডিসপ্লের বৈশ্বিক চাহিদা পূরণে ডিসপ্লে কারখানার উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন বিনিয়োগের কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ২০২৫ সালের মধ্যে বিনিয়োগের কার্যক্রম সম্পন্ন হবে বলে জানানো হয়েছে। 

মোবাইল ডিভাইস, বিশেষ করে সেলফোন পরিধেয় প্রযুক্তিপণ্যের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ ডিসপ্লে। বিভিন্ন প্রযুক্তিপণ্যে এখন অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) ডিসপ্লে বেশি ব্যবহার হচ্ছে। তবে এলসিডি ডিসপ্লের চাহিদা এখন অনেকটা কমেছে। এছাড়া এলসিডি ডিসপ্লে নির্মাতা বেড়ে যাওয়ায় খুব বেশি ভালো ব্যবসা করতে পারছে না স্যামসাং ডিসপ্লে। ওএলইডি কিংবা এলসিডি যে ধরনের হোক আল্ট্রা-ক্লিয়ার ডিসপ্লে ব্যবসাকে ভবিষ্যতে বড় ধরনের ব্যবসার সুযোগ হিসেবে দেখছে স্যামসাং ডিসপ্লে। যে কারণে বিদ্যমান কারখানায় ডিসপ্লে প্যানেল উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন বিনিয়োগের পরিকল্পনা।

বৈশ্বিক এলসিডি ডিসপ্লে বাজার খারাপ সময় পার করছে। কারণ টেলিভিশন স্মার্টফোনে এলসিডি ডিসপ্লের ব্যবহার কমেছে। চীনভিত্তিক ডিসপ্লে নির্মাতাদের কারণেও বাজারটিতে চাপে রয়েছে স্যামসাং ডিসপ্লে। বিদ্যমান পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে ডিসপ্লে কারখানায় বড় অংকের বিনিয়োগ পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। 

বিশ্বব্যাপী প্রযুক্তিপণ্যের গ্রহণযোগ্যতা বাড়ছে। ক্রমবর্ধমান ডিভাইস চাহিদার কথা বিবেচনা করে অনেক প্রতিষ্ঠান ডিসপ্লের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। স্যামসাং ডিসপ্লে এর মধ্যে অন্যতম। বৈশ্বিক ডিসপ্লে বাজারে একচ্ছত্র আধিপত্য রয়েছে প্রতিষ্ঠানটির। এলসিডি এবং ওএলইডি ডিসপ্লে বাজারে আধিপত্য ধরে রাখতে এরই মধ্যে কারখানা স্থাপনে বড় অংকের বিনিয়োগ করেছে স্যামসাং। এবার বিদ্যমান কারখানায় নতুন আঙ্গিকের আরো উন্নত কোয়ান্টাম ডট ডিসপ্লে উৎপাদন বাড়াতে নতুন করে বিনিয়োগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

গত বছর বৈশ্বিক স্মার্টফোন বাজারে সরবরাহ ঘাটতির কারণে ডিসপ্লের চাহিদা কমেছে। তবে স্মার্টফোনের জন্য ডিসপ্লের চাহিদা কমলেও টিভি কিংবা অন্যান্য ডিভাইসের জন্য উন্নত ডিসপ্লের চাহিদা বাড়ছে। স্যামসাং ডিসপ্লে দক্ষিণ কোরিয়া চীনে এখন দুটো করে মোট চারটি ডিসপ্লে উৎপাদন কারখানার কার্যক্রম চালু রেখেছে। চীনের কারখানা দুটি সচল রাখা হবে কিনা, তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেনি স্যামসাং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন