কেমন সারা ফেলল ফোল্ডেবল ফোন

ডিভাইস নির্মাতারা ফোল্ডেবল ফোনে ভবিষ্যৎ ব্যবসার সুযোগ দেখছে। এরই মধ্যে বৈশ্বিক বাজারে স্যামসাং ও হুয়াওয়েসহ একাধিক ডিভাইস ব্র্যান্ডের ফোল্ডেবল ফোন মিলছে। তবে ব্যবহারকারীদের মধ্যে কতটুকু আবেদন তৈরি করতে পেরেছে প্রকৃত ফোল্ডেবল বা ভাঁজ করে ব্যবহার উপযোগী মোবাইল ডিভাইস?

বিশ্লেষকদের ভাষ্যে, প্রত্যাশা অনুযায়ী সাড়া ফেলতে পারেনি ফোল্ডেবল ফোন। ডিভাইস ক্রয়ের ক্ষেত্রে ফোল্ডেবল নাকি নন-ফোল্ডেবলের চেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ব্যাটারি সক্ষমতা, ক্যামেরা, পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি সমর্থন আছে কিনা কিংবা বড় ডিসপ্লে ফিচার বেশি গুরুত্ব পাচ্ছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান সার্ভেমাঙ্কির প্রতিবেদন অনুযায়ী, ফোল্ডেবল ফোন নিয়ে যে ধরনের আলোচনা চলছিল সে অনুযায়ী সাড়া ফেলতে ব্যর্থ হয়েছে। এর কারণ হিসেবে ডিভাইসগুলোর চড়া দামকে দায়ী করা হয়েছে। স্যামসাং ও হুয়াওয়ের ফোল্ডেবল ফোনের দাম ধরা হয়েছে যথাক্রমে ১ হাজার ৯৮০ ডলার ও ২ হাজার ৬০০ ডলার।

এছাড়া ফোল্ডেবল ডিভাইস বাজারে সরবরাহ শুরুর সময়ই ফাইভজির আগমন ঘটেছে। যে কারণে ফোল্ডেবল ডিভাইসের চেয়ে গ্রাহক পর্যায়ে তুলনামূলক বড় ডিসপ্লের মোবাইল ডিভাইস বেশি গুরুত্ব পাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন