ফুলে সুশোভিত ঘর

ফিচার ডেস্ক

ঘরের মধ্যে ফুলদানিতে রাখা একগুচ্ছ ফুল দেখতে কার না ভালো লাগে? ফুলের মিষ্টি গন্ধে ছেয়ে যায় ঘর, খুশিতে ভরে ওঠে মন। শীতের শুষ্ক রুক্ষতার মধ্যেও ফুল ঘরে সতেজতা ছড়িয়ে দেয়। তবে ঘরে ফুল রাখার জন্য কি শুধুই ফুলদানি প্রয়োজন? আপনি চাইলে আপনার ঘরে ফুল সাজিয়ে রাখতে পারেন বিশেষ কিছু পদ্ধতিতে। এতে একঘেয়েমি যেমন কাটবে, তেমনই আপনি চনমনে হয়ে উঠবেন।

সবসময় ফুলদানিতে না রেখে পছন্দের ফুলগুলো জায়গা পেতে পারে চায়ের কাপে অথবা মোমদানিতে। বিশেষ করে সেখানে ছোট ছোট ফুল রাখতে পারেন। হতে পারে তা সন্ধ্যামালতী, কাঠগোলাপ, শিউলি বা কসমস ফুল। ঘাসফুলের সঙ্গে অন্য ফুলগুলো রেখে দিতে পারেন এতে। ভিন্ন ধরনের এক আমেজ আসবে ঘরে। বড় ধরনের ফুলের জন্য ব্যবহার করুন বিভিন্ন নকশার কাচের বোতল। এভাবে ফুলদানি ব্যবহারের গতানুগতিক ধারা থেকে বেরিয়ে ঘরে থাকা অন্য পাত্রগুলো কাজে লাগাতে পারেন।

ঘর ছোট হলে সেখানে ফুলদানি রাখার স্থান বের করা বড় একটি সমস্যা। এক্ষেত্রে সমাধান হিসেবে ব্যবহার করতে পারেন ঘরের দেয়াল। ফুলের টব বা ঝুড়ি দেয়ালের তাকগুলোয় শূন্যে ঝুলিয়ে রাখতে পারেন। তাক যদি না রাখতে চান, তবে সৌন্দর্য বর্ধনের জন্য রাখতে পারেন লোহার লুপ। যেখানে ফুলের টব বা ঝুড়ি অনায়াসেই এঁটে যাবে। এতে একদিকে আপনার ঘরের সজ্জায় যেমন পরিবর্তন আসবে, তেমন অন্যদিকে তা দৃষ্টিনন্দন হয়ে উঠবে।

ফুলের ছোঁয়ায় আপনি ঘরের দেয়াল শৈল্পিক করে তুলতে পারেন। কাঠের বাক্সে ফুলগুলো রেখে দেয়ালের সমান্তরালে রেখে দিতে পারেন। অথবা ঘরের যে কোণ খালি রয়েছে, সেখানে কাচের ঢাকনা দিয়ে ঢেকে রাখতে পারেন ফুলগুলো। কাচের জারে পানি দিয়ে ফুলগুলো তরতাজা রাখতে পারবেন অনেকদিন। নিজের সৃজনশীলতাকে ব্যবহার করার সুযোগও কাজে লাগাতে পারেন। হয়তো উলের কোনো বুননে পুরনো ফুলদানিটা ঢেকে দিলেন। নয়তো রাঙিয়ে নিলেন পছন্দের রঙে।

সাধারণত মানুষ বসা বা শোয়ার ঘরে ফুল রাখতে পছন্দ করে। স্নান রান্নাঘরেও কিন্তু ফুল রাখা সাজে। ফুলের গন্ধে - করে উঠবে পরিচ্ছন্ন হওয়ার স্থানটি। বর্ণিল রঙে ভরে উঠবে স্থানগুলো। ঘর সাজানোর সময় ফুল খুব বেশি গুরুত্ব পায় না! আপনি প্রথাকে চ্যালেঞ্জ জানাতে পারেন ফুলকে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে এনে। ফুলগুলো রাখতে পারেন কেক স্ট্যান্ডে। তৈরি করতে পারেন ফুলের তৈরি ছোট্ট ঝাড়বাতি। খেয়াল রাখুন সুশোভিত ফুলগুলো যেন সবার প্রথমেই নজর কাড়ে।

ঘরের কোনো শোপিস বা চিত্রকর্মের শোভা বাড়াতে হাতে বানানো কৃত্রিম ফুলের মালা ব্যবহার করা যায়। ঘরের মাঝখানের টেবিলে রাখা ফুলের কেকও সবার দৃষ্টি কাড়তে পারে। পছন্দের ফুলের পাপড়ি শুকিয়ে সংরক্ষণ করে রাখার শখ রয়েছে অনেকেরই। আপনি চাইলে পাপড়ি সংরক্ষণ করে ঘরের কোনার টেবিলে সুদৃশ্য পাত্রে রেখে দিতে পারেন। ঘরে যত খালি স্থান আছে, সবই কাজে লাগাতে পারেন। যেমন তাকে রাখা বইয়ের শেষ প্রান্তে রেখে দিন ছোট ফুলগাছের টব।

মনের সব ভয় দূর করে এবার নিতে পারেন সাহসী পদক্ষেপ। ঘরের এক কোনা সম্পূর্ণ সাজাতে পারেন ফুল দিয়ে। অথবা ঘরে প্রবেশের প্যাসেজটিকে ভরিয়ে তুলতে পারেন ফুলে। ফলে নতুন নতুন রঙের উপস্থিতিতে প্রকাশিত হোক আপনার সৃজনশীল মন।

 

সূত্র: হাউজ বিউটিফুল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন