ওয়্যারলেস চিপ উৎপাদনকারী ইউনিট বেচবে ব্রডকম

বণিক বার্তা ডেস্ক

মার্কিন সেমিকন্ডাক্টর ডিজাইনার, উন্নয়ন উৎপাদনকারী ব্রডকম ইনকরপোরেশন একটি ওয়্যারলেস চিপ উৎপাদনকারী ইউনিট বিক্রির উদ্যোগ নিয়েছে। বিক্রি প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। শিগগিরই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে জানানো হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষায়িত চিপ উৎপাদনকারী ইউনিটটি বিক্রির জন্য যাবতীয় প্রক্রিয়া চূড়ান্ত করেছে ব্রডকম কর্তৃপক্ষ। লক্ষ্যে প্রতিষ্ঠানটি বিনিয়োগ ব্যাংক ক্রেডিট সুইসের সঙ্গে একযোগে কাজ করছে। আশা করা হচ্ছে, ওয়্যারলেস চিপ ইউনিট বিক্রি করে ব্রডকম হাজার কোটি ডলার আয় করতে পারবে।

২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সেমিকন্ডাক্টর ব্যবসায় প্রবৃদ্ধির ধীরগতির চিত্র তুলে ধরেছিল ব্রডকম। মূল ব্যবসায় প্রবৃদ্ধি কমায় চাপের মুখে ছিল প্রায় ছয় দশকের পুরনো মার্কিন কোম্পানিটি। খাতসংশ্লিষ্টরা মনে করছিলেন, আগামী বছর নাগাদ পরিচালন ব্যয় কমিয়ে প্রবৃদ্ধি ধরে রাখার চেষ্টা করবে ব্রডকম। এর মধ্যেই প্রতিষ্ঠানটির ওয়্যারলেস চিপ উৎপাদনকারী ইউনিট বিক্রির পরিকল্পনা সামনে এসেছে।

তবে বিষয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও ব্রডকমের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, শিগগিরই ব্রডকম কর্তৃপক্ষ ওয়্যারলেস চিপ উৎপাদনকারী ইউনিট বিক্রির জন্য আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

কয়েক বছর ধরে অধিগ্রহণের জন্য টেক জগতে আলোচনার কেন্দ্রে ছিল ব্রডকম। ২০১৮ সালে প্রতিষ্ঠানটি প্রধান প্রতিদ্বন্দ্বী কোয়ালকম ইনকরপোরেশনকে ১০ হাজার কোটি ডলারের বেশি মূল্যে কিনতে গিয়ে ব্যর্থ হয়। ব্রডকমের কোয়ালকম ইনকরপোরেশনকে অধিগ্রহণের চেষ্টাকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে সাফল্য আসে গত আগস্টে। সময় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিম্যানটেক করপোরেশন অধিগ্রহণ করে ব্রডকম। এজন্য ব্রডকমকে গুনতে হয় নগদ হাজার ৭০ কোটি ডলার। এর আগে সফটওয়্যার প্রতিষ্ঠান সিএ টেকনোলজিস অধিগ্রহণ করে ব্রডকম। হাজার ৯০০ কোটি ডলারের ওই অধিগ্রহণের মধ্য দিয়ে চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি অধিকতর লাভজনক সফটওয়্যার ব্যবসার দিকে ঝুঁকে পড়ে।

তবে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের ওপর মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা ব্রডকমের ব্যবসায় লাগাম টানে। ব্রডকমের অন্যতম বৃহৎ গ্রাহক হুয়াওয়ে। নিষেধাজ্ঞার মুখে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় চলতি বছর রাজস্ব পূর্বাভাস কমাতে বাধ্য হয়েছে ব্রডকম। এখন ব্যবসায় অস্থিরতা কমাতে সফটওয়্যার খাতে ব্যবসা জোরদারের পাশাপাশি ওয়্যারলেস চিপ উৎপাদনকারী ইউনিট বিক্রির পরিকল্পনা সামনে এনেছে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন