ভারতের সর্বকনিষ্ঠ আইপিএস হলেন শ্রমিক পরিবারের সন্তান সাফিন

বাবা-মা শ্রমিক হিসেবে কাজ করতেন ছোট একটি ডায়মন্ড ইউনিটে। তবে ব্যবসায় মন্দায় সে কাজও চলে যায় তাদের। এ অবস্থায় মা বিভিন্ন রেস্টুরেন্ট ও কনভেনশন হলে রুটি বানানোর কাজ নেন। বাবা খুলে বসেন চায়ের দোকান। এরপরও অভাবের সংসারে নুন আনতে পান্তা ফুরানোর অবস্থা কাটতো না। সেখানে সন্তানের পড়াশোনার খরচ চালানো তো দূরের কথা। এমনো দিন গিয়েছে খাবার না পেয়ে না খেয়েই ঘুমিয়ে গেছে ছেলে।

তবে সেসব কষ্টের দিন এখন অতীত হতে বসেছে ভারতের গুজরাটের বাসিন্দা মুস্তফা হাসান ও নাসেমবানু দম্পতির। তাদের সেই ছেলে এখন ভারতের পরিচিত মুখ। কারণ ভারতীয় পুলিশের (আইপিএস) সর্বকনিষ্ঠ অফিসার হিসেবে যোগ দিতে যাচ্ছেন ছেলে হাসান সাফিন। মাত্র ২২ বছর বয়সেই ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে কৃতিত্বের সাথে জায়গা করে নিয়েছে সে । 

আগামী ২৩ ডিসেম্বর গুজরাট রাজ্যের জামনগর শহরে সহকারি পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগ দিবেন সাফিন।  রাজ্যের পালানপুর কানোদার গ্রামের ছেলে সাফিন ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে ৫৭০ তম অবস্থান ধরে রেখেছে। সাফিন জানান, তিনি আবারো পরীক্ষায় অংশ নিবেন এবং ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের একজন অফিসার হতে চান। 

ছোটবেলা থেকেই মেধাবী হওয়ায় সমাজের বিভিন্ন স্তর থেকে পেয়েছেন সাহায্য সহযোগিতা। এমনকি তুখর মেধার কারণে একাদশ-দ্বাদশ শ্রেণিতে পড়ার সময় দুই বছরের ৮০ হাজার রুপি ফিস নেননি অধ্যক্ষ। নিজেরে এ কৃতিত্বের বিষয়ে সাফিন জানান, ছোটবেলায় একবার তাদের গ্রামে সশস্ত্র নিরাপত্তারক্ষীসহ একজন অফিসার এসেছিলেন। তাকে দেখার পর গ্রামের এক বড় ভাইয়ের কাছে জানতে চেয়েছিলেন কীভাবে এমন অফিসার হওয়া যায়। তিনি তখন জানান, একমাত্র পরিশ্রম ও সাধনা থাকলেই সেও একদিন এমন বড় অফিসার হতে পারবেন। 

সেই থেকেই স্বপ্ন বাস্তবায়নের পথে হেঁটেছেন সাফিন। অনেক বাধা প্রতিকূলতা উপেক্ষা করে ভারতীয় পুলিশ বাহিনীর সর্বকনিষ্ঠ আপিএস অফিসার হিসেবে দায়িত্ব পালন করে দেশের সেবায় মনযোগ দিতে চান সাফিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, মিররনাউ নিউজ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন