নাগরিকত্ব বিল নিয়ে ব্যাপক বিক্ষোভ

মোবাইল ইন্টারনেট, এসএমএস সেবা বন্ধ ত্রিপুরা রাজ্য সরকারের

বণিক বার্তা ডেস্ক

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি (সিএবি) নিয়ে তীব্র বিক্ষোভের জেরে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য মোবাইল ইন্টারনেট ও এসএমএম সেবা বন্ধ করেছে ত্রিপুরার রাজ্য সরকার। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশটির প্রভাবশালী ছাত্র সংগঠন কর্তৃক ডাকা ১১ ঘণ্টার অবরোধ সহিংসতায় রূপ নিলে এ পদক্ষেপ নেয় মুখ্যমন্ত্রী বিপ্লব দেব নেতৃত্বাধীন সরকার। খবর এনডিটিভি।

বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র সরকারের উত্থাপিত বিলটি নিয়ে তাদের অভিযোগ, বিলটি এ অঞ্চলের জাতিগত পরিচয় হরণ করবে। আগরতলায় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় এবং রাজ্য সরকার যেন এ বিল বাস্তবায়ন না করে, এ দাবি তোলে বিক্ষোভকারীরা। তার পরই মোবাইল ইন্টারনেট ও এমএমএস সেবা বন্ধ করে দেয়া হয়। সরকারি এক কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা এএনআই জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু মহল গুজব ছড়িয়ে অশান্তি সৃষ্টির চেষ্টা করছে, পুলিশ এ সংবাদ পাওয়ার পরই ওই পরিষেবাগুলো বন্ধ করা হয়।

এর আগে উত্তর-পূর্বের এ রাজ্যের ধালাই জেলার এক বাজারে আদিবাসী নয় এ রকম ব্যক্তিদের মালাকানাধীন দোকানে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এছাড়া আজ আসামের গুয়াহাটিসহ উত্তর-পূর্বের বিভিন্ন জায়গার জনজীবন থমকে যায় এবং বিলের প্রতিবাদে উত্তর-পূর্বের ছাত্র সংগঠনের তরফে ধর্মঘট ডাকা হয়। মূল রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদে শামিল হয় বিক্ষোভকারীরা, উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, অবরোধ করার কারণে বহু ট্রেন বাতিল করা হয়েছে।

আসামের বিভিন্ন অংশেও ব্যাপক প্রতিবাদ ছড়িয়ে পড়ে। স্লোগানের পাশাপাশি বিধানসভা ও রাজ্যের সচিবালয়সংলগ্ন এলাকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। দিব্রুগড় জেলায় সিআইএসএফ কর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। এছাড়া দুলিয়াজানে সংঘর্ষের ঘটনায় তিনজন আহত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন