সুদানের টাইলস কারখানায় অগ্নিকাণ্ড, নিহত ২৩

বণিক বার্তা অনলাইন

উত্তর আফ্রিকার দেশ সুদানে একটি টাইলস কারখানায় অগ্নিকাণ্ডে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো কমপক্ষে ১৩০ জন। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। 

গতকাল মঙ্গলবার দেশটির রাজধানী খার্তুমের উত্তরাঞ্চলীয় একটি শিল্প এলাকায় এই ভয়াবহ দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে। খবর আল জাজিরা।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়েছে, ভয়ঙ্কর এক বিস্ফোরণে ভবনটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। চারপাশ ছেয়ে যায় ঘন কালো ধোঁয়ায়। উদ্ভূত পরিস্থিতিতে দমকল বাহিনীকেও ঘটনাস্থলে পৌঁছাতে হিমশিম খেতে হয়েছে। পরে অগ্নি নির্বাপন ১৬টি ইঞ্জিন ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন অগ্নিনির্বাপক কর্মীরা।

দেশটির সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক তদন্তের ভিত্তিতে ধারণা করা হচ্ছে কারখানার সুরক্ষা ব্যবস্থায় ঘাটতি ছিল। তাছাড়া দাহ্য বস্তু প্রচুর মজুত থাকায় আগুন এত ভয়াবহ রূপ নেয়।

কারখানার প্রত্যক্ষদর্শী কর্মী উইলিয়াম গণমাধ্যমে বলেন, কিছু বুঝে ওঠার আগেই প্রকট বিস্ফোরণের শব্দ শুনে তিনি ছুটতে শুরু করেন এবং পায়ে আঘাত পান।

হুসেইন ওমর নামে এক উদ্ধারকর্মী জানান, তার উদ্ধারকৃত ১৪টি দেহই আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছিল।

স্থানীয় চিকিৎসকেরা জানিয়েছেন, ঘটনাস্থলেই ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত অনেকের অবস্থা আশঙ্কাজনক । নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে তারা ধারণা করছেন।

আহতদের চিকিৎসায় রক্তদানে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন