হোলি আর্টিজান হামলা মামলার রায় আজ

আদালত প্রতিবেদক

রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করা হবে আজ। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে মামলাটি বিচারাধীন রয়েছে। গত ১৭ নভেম্বর যুক্তিতর্ক শুনানি শেষে ২৭ নভেম্বর রায়ের জন্য দিন ধার্য করেছেন ওই ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের সহকারী পাবলিক প্রসিকিউটর গোলাম সারওয়ার খান (জাকির) আজ মামলার রায় ঘোষণা করা হবে বলে বণিক বার্তাকে জানিয়েছেন।

২০১৬ সালের জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশীসহ ২০ জনকে কুপিয়ে গুলি করে হত্যা করে জঙ্গিরা। হামলা ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। পরে কমান্ডো অভিযানে হামলাকারী হিসেবে চিহ্নিত পাঁচ জঙ্গির সবাই মারা পড়েন। তারা হলেন রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাজ ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল খায়রুল ইসলাম ওরফে পায়েল।

২০১৬ সালের জুলাই নিহত পাঁচ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলাটি দায়ের করা হয়। ২০১৮ সালের ২৩ জুলাই আটজনের বিরুদ্ধে ঢাকার মুখ্য মেট্রোপলিটন হাকিম আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবীর। তিনি ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করেন, যাদের মধ্যে ১৩ জন মামলা তদন্ত চলাকালীন বিভিন্ন সময় মারা যান। ওই বছরের ২৬ জুলাই সিএমএম আদালত মামলাটি বিচারের জন্য সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বদলির আদেশ দেন।

হামলায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমের বিরুদ্ধেও অভিযোগ উঠেছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা ওই ঘটনায় তার জড়িত থাকার বিষয়ে তথ্য-প্রমাণ না পাওয়ায় তাকে অব্যাহতি প্রদানের আবেদন করেন। এছাড়া চার্জশিটে অভিযুক্ত অপর ১৩ জন মৃত্যুবরণ করায় তাদেরও অব্যাহতি প্রদানের আবেদন করেছেন তদন্ত কর্মকর্তা। চার্জশিটটি ২০০৯ সালের সন্ত্রাসবিরোধী আইনের (সংশোধনী ২০০৩) ()////১০/১২/১৩ ধারায় দাখিল করা হয়েছে। ধারায় অপরাধীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

মামলার চূড়ান্ত চার্জশিটভুক্ত আটজন আসামি হলেন হামলার মূল সমন্বয়ক বাংলাদেশী বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র্যাশ, ঘটনায় অস্ত্র বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র বিস্ফোরক শাখার প্রধান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন