যত চাপই আসুক আইন বাস্তবায়ন হবে —ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

যত চাপই আসুক সড়ক পরিবহন আইন বাস্তবায়নের পথ থেকে সরকার সরে আসবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সরকারের অবস্থান জানিয়ে দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আইন প্রয়োগে যেন অযথা বাড়াবাড়ি না হয়, সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। আইনটি কঠোর করার উদ্দেশ্য শাস্তি দেয়া না, সড়ক নিরাপদ করা।

আগের চেয়ে শাস্তি বাড়িয়ে করা নতুন সড়ক পরিবহন আইনটি নভেম্বর থেকে কার্যকর হয়। তবে আইন সম্পর্কে সবাইকে সচেতন করার লক্ষ্যে দুই সপ্তাহ সময় নেয়া হয় প্রকৃত অর্থে আইন কার্যকরে।

গতকাল সংবাদ সম্মেলন চলমান অবস্থায় কয়েকটি জেলায় বাস চলাচল বন্ধ করে দেয়ার ঘোষণা আসে। এমন পরিস্থিতিতে আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ধরনের চাপ রয়েছে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, যত চাপই থাকুক আইনটি বাস্তবায়ন করতেই হবে। এটি সংসদের আইন। বাস্তবায়ন করতে হবে। সড়কের নিরাপত্তা শৃঙ্খলার স্বার্থে সংশ্লিষ্টদের আইন মেনে চলার অনুরোধও জানান তিনি।

পরিবহন ধর্মঘটের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, পরিবহন শ্রমিকদের সঙ্গে আমাদের সচিব আলোচনা করেছেন, আমিও কথা বলেছি, দেখেন না কী হয়। তাই বলে আইন প্রয়োগ না করে সরে যাব, এটি কি আপনারা চান? আপনারাও আমাকে সহযোগিতা করুন, তারা তো চাপ দেবেই।

প্রথম পর্যায়ে আইনটি সহনীয়ভাবে কার্যকর করার নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আজ (গতকাল) থেকে ভ্রাম্যমাণ আদালত কার্যকর হচ্ছে। আইন প্রয়োগে যাতে কোনো অসুবিধা না হয়, আইন প্রয়োগকারী সংস্থার অযথা হয়রানি কিংবা বাড়াবাড়ি বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রী ঊর্ধ্বতন পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করেছি। সহনীয় মাত্রা মানে বাড়াবাড়ি যেন না করে, এটাই বলছি।

পার্কিং সুবিধা নেই বা পথচারীদের হাঁটার জায়গা নেই, রিকশাচালকদের লাইসেন্স নেইএসব ছাড়া আইনটি কীভাবে বাস্তবায়ন হবে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আইন শুধু ঢাকার জন্য নয়। ঢাকা সিটি করপোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে। ডেঙ্গু পরিস্থিতির জন্য তাদের অন্যদিকে মনোযোগ

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন