চারদিনের সফরে নেপালে রাষ্ট্রপতি

বণিক বার্তা ডেস্ক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল দুপুরে চারদিনের এক সরকারি সফরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে গিয়ে পৌঁছলে সেখানে তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি তাকে বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে অভ্যর্থনা জানান। সময় দেশটির মন্ত্রিপরিষদের সদস্য ঊর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খবর বাসস।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রায় রাষ্ট্রপতিকে কাঠমান্ডুর ম্যারিয়ট হোটেলে নিয়ে যাওয়া হয়। চারদিনের সফরকালে তিনি এখানে অবস্থান করবেন। সন্ধ্যায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাইওয়ালি রাষ্ট্রপতির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন। সময় নেপালের আর্থসামাজিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন এবং সমৃদ্ধ নেপাল, সুখী নেপাল রূপকল্প পূরণে বাংলাদেশ সহায়তা দিতে প্রস্তুত বলে আশ্বাস দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সাক্ষাৎ চলাকালে নেপাল সরকারের প্রতি আস্থা প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, আগামী দিনগুলোয় আর্থসামাজিক সমৃদ্ধি অর্জনে দেশটি প্রকল্প বাস্তবায়নে সফল হবে।

শান্তিপূর্ণভাবে গণতন্ত্রে উত্তরণ এবং ২০১৭ সালে তিন পর্যায়ের নির্বাচন সফলভাবে অনুষ্ঠানের জন্য রাষ্ট্রপতি নেপালের জনগণ রাজনৈতিক নেতাদের অভিনন্দন জানান।

সময় ঐতিহাসিক সম্পর্কের কারণে বাংলাদেশ নেপালকে খুবই গুরুত্ব দিয়ে থাকে বলে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, কাঠমান্ডু মোংলা বন্দর ব্যবহারের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য বাড়াতে পারে।

বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজে অধ্যয়নরত নেপালি ছাত্রছাত্রীদের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, দীর্ঘমেয়াদি ভিত্তিতে তাদের জন্য ভিসা প্রক্রিয়া সহজীকরণকে অগ্রাধিকার দেয়া হয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী সফরের জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এতে বাংলাদেশ নেপালের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় উপনীত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন