অংশীজনদের সঙ্গে বিএসইসির সভা

একগুচ্ছ সংস্কারের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

পুঁজিবাজারের সার্বিক সংস্কারসংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট সাত প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় সভা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, বিএসইসির কমিশনার মু. মোহসিন চৌধুরী, কমিশনার মো. আলী আকবর, কমিশনার ফারজানা লালারুখ, বিএসইসির নির্বাহী পরিচালকরাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শীর্ষ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারের সার্বিক সংস্কারসংক্রান্ত বিষয়ে ডিবিএ, বিএমবিএ, এসিআরএবি, বিএপিসিএল. এফআরসি, আইসিএবি আইসিএমএবির শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে বিএসইসির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় পুঁজিবাজারের সার্বিক সংস্কারসংক্রান্ত বিষয়ে তাদের মতামত প্রস্তাব তুলে ধরেন প্রতিনিধিরা।

সভায় তালিকাভুক্ত প্রতিষ্ঠান, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান, অন্যান্য অংশীজনসহ সমগ্র পুঁজিবাজারের রেগুলেটরি কাঠামোর সংস্কার, পুঁজিবাজারের মনিটরিং কার্যক্রম শক্তিশালীকরণ, সুশাসন নিশ্চিতকরণ, সিকিউরিটিজ আইনের যথাযথ পরিপালন বাস্তবায়ন, স্বচ্ছতা জবাবদিহিতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যথাযথ ফাইন্যান্সিয়াল রিপোর্টিং নিশ্চিতকরণ, বিনিয়োগ শিক্ষার প্রসার বিকাশের উদ্যোগ, পুঁজিবাজার বিষয়ে ভালো মানের গবেষণা পরিচালনার উদ্যোগ উৎসাহিতকরণের সঙ্গে সঙ্গে গবেষণালব্ধ জ্ঞানের আলোকে সংস্কারের উদ্যোগ গ্রহণ, আইপিও লিস্টিংয়ের রুলস আইপিও অনুমোদনের প্রক্রিয়া সহজীকরণ এবং সরকারি প্রতিষ্ঠান বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে ডিরেক্ট লিস্টিং করার প্রক্রিয়া পুনরায় চালুকরণ, তালিকাভুক্ত কোম্পানিগুলোর ট্যাক্স বেনিফিট যুক্তিসংগতকরণের জন্য প্রয়োজনীয় সংস্কার আনয়ন, লভ্যাংশ মূলধনি আয়ের ওপর কর আরোপের নীতির সংস্কারের জন্য সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান সংস্থার সঙ্গে সমন্বিত উদ্যোগ এবং জাতীয় অর্থায়ন কৌশলপত্রে তথা বাজেটে দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে পুঁজিবাজারকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব উঠে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন