জমে থাকা ভিসা আবেদন নিষ্পত্তি করতে জনবল বাড়িয়েছে ঢাকার ইতালি দূতাবাস

নিজস্ব প্রতিবেদক

ছবি— সংগৃহীত।

দীর্ঘদিন ধরে জমে থাকা ভিসা আবেদনসমূহ দ্রুততম সময়ে নিষ্পত্তি করার উদ্যোগ নিয়েছে ঢাকার ইতালি দূতাবাস। এজন্য তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে কনস্যুলার শাখার জনবল বৃদ্ধি করেছে, নিয়েছে আরো কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

দূতাবাসটিতে এই মুহূর্তে ৪০ হাজারের বেশি কাজ সংক্রান্ত ভিসার আবেদন বিবেচনাধীন রয়ছে। এরই মধ্যে তারা এসব আবেদনের প্রক্রিয়া সম্পাদন করে আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দিতে শুরু করেছে। আগামী দুই মাসের মধ্যে দূতাবাসটি অন্তত ২০ হাজার আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে পাসপোর্ট ফেরত দেয়ার আশ্বাস দিয়েছে।

ইতালি দূতাবাস জানিয়েছে, জাল কাগজপত্র শনাক্ত ও দুর্নীতি প্রতিরোধ করতে জমাকৃত ডকুমেন্ট যাচাই করা হবে। ফলে শুধুমাত্র ‘কাজের অনুমতিপত্র’ জমা দিলেই ভিসা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত নয়। কাজ ছাড়াও পড়াশোনা, ব্যবসা, পর্যটন ও পারিবারিক ভিসা ইত্যাদি ক্যাটাগরিতে ইতালি দূতাবাসে জমাকৃত ভিসা আবেদনের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

তারা বলেছে, ভিসা দেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় সময় বা ভিসার চূড়ান্ত সিদ্ধান্ত এবং তার প্রেক্ষিতে আপিল সংক্রান্ত বিষয়সমূহ শুধুমাত্র ইতালির আইন দিয়ে নিয়ন্ত্রিত। এবং দূতাবাস তা প্রয়োগ করতে বাধ্য। অগ্রাধিকারভিত্তিতে ভিসা সংক্রান্ত জটিলতা নিরসনে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে ঢাকার ইতালি দূতাবাস। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেছে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন