ইশিবার পথ সুগম করতে মন্ত্রিসভা নিয়ে জাপানের প্রধানমন্ত্রী কিশিদার পদত্যাগ

বণিক বার্তা অনলাইন

ছবি- এপি

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আজ মঙ্গলবার (১ অক্টোবর) তার মন্ত্রিসভাসহ পদত্যাগ করেছেন। আর এর মাধ্যমে তার সম্ভাব্য উত্তরসূরি শিগেরু ইশিবার জন্য প্রধানমন্ত্রীর পদ গ্রহণের পথ সুগম হয়েছে। খবর এপি।

কিশিদা ২০২১ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। তবে বিভিন্ন কেলেঙ্কারিতে জর্জরিত হয়েছে তার মন্ত্রিসভা। দলকে একজন নতুন নেতা দেয়ার জন্য তিনি পদত্যাগ করছেন। ইশিবা প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হওয়ার পর আগামী ২৭ অক্টোবর পার্লামেন্ট নির্বাচন আয়োজনের পরিকল্পনা করছেন।

শিগেরু ইশিবা গতকাল সোমবার বলেছেন, আমি বিশ্বাস করি, যত দ্রুত সম্ভব নতুন প্রশাসনের জনগণের রায় বাস্তবায়ন শুরু করা উচিত।

তবে ইশিবার এই বক্তব্যের সমালোচনা করছে দেশটির বিরোধী দলগুলো। কারণ, জাতীয় নির্বাচনের আগে ইশিবা তার নীতিগুলো পার্লামেন্টে পর্যালোচনা ও আলোচনার জন্য খুব অল্প সময় দিচ্ছেন।

জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট নির্বাচনে শিগেরু ইশিবা জয়লাভ করেছেন। জাপানে পার্লামেন্টের উভয় কক্ষে এলডিপি নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলের নতুন প্রধান হিসেবে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ইশিবার নির্বাচিত হওয়া একপ্রকার নিশ্চিত। সেক্ষেত্রে তিনি ক্ষমতাসীন ফুমিও কিশিদার স্থলাভিষিক্ত হবেন।

৬৭ বছর বয়সী আইনপ্রণেতা শিগেরু ইশিবা ২১৫ ভোট পেয়ে এলডিপির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ১৯৪ ভোট পাওয়া তার নারী প্রতিদ্বন্দ্বী সানায়ে তাকাইচিকে পরাজিত করেন তিনি।

কিশিদার উত্তরসূরী হিসেবে অপ্রদর্শিত আয় এবং রাজনৈতিক তহবিলের অপব্যবহারের সঙ্গে জড়িত কেলেঙ্কারির পর রাজনীতিতে জনগণের আস্থা পুনরুদ্ধার করা হবে ইশিবার অন্যতম কাজ। জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন