রংপুরে বন্যা পরিস্থিতির উন্নতি

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

ফাইল ছবি

উজানের পানি প্রবাহ নিম্নমুখী হওয়ায় ও বৃষ্টিপাত কমে যাওয়ায় রংপুরের বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর থেকে কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ১১সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে তিস্তার পানি বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

রংপুর পানি উন্নয়ন বোডের্র নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানিয়েছেন, তিস্তা নদীর পানি সন্ধ্যা ৬টায় কাউনিয়া তিস্তা রেল সেতু পয়েন্টে বিপৎসীমার ৩২  সেন্টিমিটার ওপর দিয়ে  প্রবাহিত হয়েছিল রাতে বাড়লেও ভোর থেকে পানি কমতে শুরু করেছে। ফলে কাউনিয়া উপজেলার টেপামধুপুর বালাপাড়া ইউনিয়নের হায়বদ খাঁ চর, গদাই, তালুক শাহবাজ গঙাচড়ার চরা উপজেলার লক্ষিটারী ইউনিয়নের ইছলি, কোলকোন্দ, বিনবিনা, গজঘণ্টার ছালাপাক চরের বাসিন্দারা পানিবন্দি অবস্থা থেকে মুক্তি পেয়েছেন।

গঙ্গাচড়া উপজেলার লহ্মীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, পানি নেমে যাওয়ায় তার এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

তিস্তার পানি বৃদ্ধি পেলেই দ্রুত আক্রান্ত হয় কাউনিয়ার উপজেলার বালাপাড়া ইউনিয়ন। বালাপাড়া ইউপি চেয়ারম্যান আনসার আলীও তার এলাকা থেকে দ্রুত পানি নেমে যাচ্ছে বলে জানিয়েছেন। তবে পানি নেমে গেলেও ভোগান্তি কমেনি এলাকাবাসীর।

এদিকে তিস্তা ব্যারাজ এলাকায় নদীর পানি সমতলে কমে  বর্তমানে বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে  বলে পাউবোর বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র থেকে জানানো হয়েছে।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় জেলায় উল্লেখযোগ্য কোনো বৃষ্টিপাত হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন