ওপেনএআইর নতুন নিরাপত্তা বোর্ড থেকে বাদ স্যাম অল্টম্যান

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ওপেনএআই তাদের নিরাপত্তা কমিটিতে বড় পরিবর্তন আনতে যাচ্ছে। এ পরিবর্তনের অংশ হিসেবে ওপেনএআইর প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান আর এ গ্রুপের সদস্য থাকছেন না। খবর টাইমস অব ইন্ডিয়া।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) স্টার্টআপ কোম্পানিটি জানিয়েছে, নতুন নিরাপত্তা কমিটি একটি স্বাধীন বোর্ড দ্বারা পরিচালিত হবে এবং এর ক্ষমতাও বাড়বে। কেবল সুপারিশ করাই নয়, নতুন এআই মডেলের জন্য নিরাপত্তা মূল্যায়ন তত্ত্বাবধানের ক্ষমতা ও নিরাপত্তা উদ্বেগের সমাধান না হওয়া পর্যন্ত নতুন যেকোনো মডেল বাজারজাতকরণ বিলম্বিত করারও অধিকার থাকবে নিরাপত্তা কমিটির। 

কোম্পানিটি এক বিবৃতিতে বলেছে, ‘আমরা অত্যন্ত সক্ষম ও নিরাপদ মডেল প্রকাশের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ওপেনএআইর ভবিষ্যৎ গঠনে নিরাপত্তা কমিটির গুরুত্বপূর্ণ ভূমিকাকে মূল্যায়ন করি।’ নতুন কমিটির চেয়ারম্যান হবেন কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের মেশিন লার্নিং বিভাগের পরিচালক জিকো কোলটার। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন কোরার সিইও অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো, অবসরপ্রাপ্ত মার্কিন সেনাবাহিনীর জেনারেল পল নাকাসোন এবং সনির সাবেক ইভিপি ও জেনারেল কাউন্সেল নিকোল সেলিগম্যান।

কয়েক মাস আগে কোম্পানির মূল নিরাপত্তা বোর্ড ভেঙে দিয়ে অল্টম্যান ঘোষণা করেছিলেন, তিনি একটি নতুন নিরাপত্তা বোর্ডের নেতৃত্ব দেবেন। কোম্পানিতে সম্ভাব্য স্বার্থের সংঘাত নিয়ে যে উদ্বেগ, তা দূর করতেই অল্টম্যানকে অপসারণ করা হয়েছে বলে মনে করছেন প্রযুক্তি সংশ্লিষ্টরা। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওপেনএআইয়ের আগের নিরাপত্তা বোর্ডের কয়েকজন মূল সদস্যের প্রস্থানের পর এসেছে নতুন বোর্ড গঠনের সিদ্ধান্ত। আগের বোর্ড ছেড়ে যারা চলে গেছেন, তাদের মধ্যে আছেন ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ইলিয়া সুটস্কেভার ও ইয়ান লেইক। প্রস্থানের সময় লেইক ওপেনএআইর সমালোচনা করেছিলেন। তিনি অভিযোগ করে বলেন, ‘কোম্পানির নিরাপত্তা সংস্কৃতি ও প্রক্রিয়াকে উপেক্ষা করে প্রাধান্য দিচ্ছে চকচকে পণ্যের দিকে।’ তিনি জানান, বেশ কিছুদিন ধরে ওপেনএআইর নেতৃত্বের সঙ্গে কোম্পানির মূল অগ্রাধিকার নিয়ে তার মতবিরোধ চলছিল। অবশেষে তা ভাঙনের পর্যায়ে পৌঁছে যায়। এদিকে সম্প্রতি ওপেনএআইর জটিল অলাভজনক করপোরেট কাঠামো পরিবর্তনের পরিকল্পনার কথা জানান স্যাম। ফরচুনের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সংস্থার কার্যক্রমকে সহজতর করার লক্ষ্যে পরিবর্তনটি আনা হচ্ছে। 

রয়টার্সের তথ্যানুযায়ী, ওপেনএআইর তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল চ্যাটজিপিটিতে সাপ্তাহিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে ২০ কোটির বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন