গানের স্বত্ব বিক্রি নিয়ে আলোচনায় পিংক ফ্লয়েড

ফিচার ডেস্ক

ছবি: ইয়ন

গানের স্বত্ব বিক্রি খুবই সাধারণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। অনেক শিল্পী, ব্যান্ড এমনকি প্রযোজনা প্রতিষ্ঠানও অন্য প্রতিষ্ঠানের কাছে গানের স্বত্ব বিক্রি করে। সে ধারায় নতুন সংযোজন পিংক ফ্লয়েড। সম্প্রতি তারাও ভাবছে গানের স্বত্ব বিক্রি করার কথা। এক্ষেত্রে আলোচনা করছে সনি মিউজিকের সঙ্গে।

পিংক ফ্লয়েডের রেকর্ড করা গানের স্বত্ব প্রায় ৫০০ মিলিয়ন ডলারে কেনার আলোচনায় অগ্রসর হয়েছে সনি মিউজিক। এটি ইন্ডাস্ট্রির সবচেয়ে প্রতীক্ষিত চুক্তিগুলোর মধ্যে একটি। এর আগে আরো অনেকের গানের স্বত্ব কেনাবেচা হয়েছে, কিন্তু অর্থের দিক থেকে এটি অন্যতম বড় অংক।

তবে ব্যান্ডের কাছের কয়েকজনের তরফ থেকে জানা গেছে, সদস্যদের মধ্যে অনেকে এ ব্যাপারে দ্বিমত পোষণ করছেন। বিশেষ করে রজার ওয়াটার্স ও ডেভিড গিলমোর। মতপার্থক্যের কারণে চুক্তির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে। যেহেতু তারা সবাই মিলে একটি প্রতিষ্ঠান, সর্বসম্মতি ছাড়া গানের স্বত্ব বিক্রি করা যাবে না।

মিউজিক ইন্ডাস্ট্রির লাভজনক ক্যাটালগগুলোর মধ্যে এটি একটি। বহু বছর ধরেই দরকষাকষি চলছে। এর আগে ২০২২ সালে হিপনোসিস, ওয়ার্নার মিউজিক ও বিএমজির মতো প্রতিষ্ঠান এ ক্যাটালগ কেনার চেষ্টা করেছিল। কিন্তু মতপার্থক্য, টাকার অংক সব মিলিয়ে বিষয়টি সম্ভব হয়নি।

এ ক্যাটালগে ‘মানি’, ‘উইশ ইউ ওয়্যার হিয়ার’ ও ‘অ্যানাদার ব্রিক ইন দ্য ওয়াল’-এর মতো তুমুল জনপ্রিয় গান আছে।

সনি মিউজিকের সঙ্গে কথাবার্তা অনেকদূর এগিয়েছে। তবে আলোচনার সঙ্গে যুক্ত এক ব্যক্তি বলেছেন, অতীতের মতোই এবারের চুক্তিরও কোনো নিশ্চয়তা নেই।

ওয়াটার্স ও গিলমোর উভয়েই সফল সলো ক্যারিয়ার তৈরি করেছেন। গিলমোর একটি নতুন অ্যালবাম প্রকাশ করেছেন এবং এ বছর একটি মিউজিক ট্যুরের পরিকল্পনা করছেন।

গিলমোরের মুখপাত্ররা চুক্তির বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। সাড়া দেননি ওয়াটার্সের প্রতিনিধিরাও। সনিও কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সূত্র: রোলিং স্টোন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন