বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ও ব্রাজিলের হার

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে চার ঘন্টার ব্যবধানে হারল আর্জেন্টিনা ও ব্রাজিল। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত আড়াইটায় কলম্বিয়ার মাঠে খেলতে নেমে ২-১ গোলে হেরেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এরপর বাংলাদেশ সময় বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টায় প্যারাগুয়ের মাঠে সেলেসাওরা হেরে যায় ১-০ গোলে।

 

২৫ মিনিটে ইয়ানসন মসকেরার গোলে এগিয়ে যায় কলম্বিয়া। নিকো গঞ্জালেজ ৪৮ মিনিটে সমতা আনলেও ৬০ মিনিটে অধিনায়ক হামেশ রদ্রিগেজের পেনাল্টি গোলে ভর করে জয় নিশ্চিত করে ফেলে কলম্বিয়া।


 

গত কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে দেয় লিওনেল মেসির আর্জেন্টিনা। আজ বিশ্বকাপ বাছাইপর্বে সেই হারের প্রতিশোধ তুলল দলটি। এই ম্যাচে অবশ্য খেলেননি চোটে ভোগা মেসি।

 

চলতি বাছাইপর্বে এটা আট ম্যাচে দ্বিতীয় হার আর্জেন্টিনার। ছয়টি জয় পাওয়া আর্জেন্টিনা ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। তাদের হারিয়ে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান সংহত করেছে কলম্বিয়া (১৬ পয়েন্ট)। আর্জেন্টিনা আগের ম্যাচে চিলিকে ৩-০ গোলে হারায়, আর কলম্বিয়া ১-১ গোলে ড্র করে পেরুর মাঠে।

 

এদিকে, প্যারাগুয়ের মাঠে হেরে বিপর্যস্ত ব্রাজিল। অ্যালিসন বেকার, ব্রুনো গিমারেস ও লুকাস পাকেতা ছাড়াও রিয়াল মাদ্রিদে খেলা তিন স্ট্রাইকার রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র ও এনদ্রিক এদিন শুরুর একাদশে থাকলেও জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি ব্রাজিলের। ২০ মিনিটে দিয়েগো গোমেজ গোল করে জিতিয়েছেন প্যারাগুয়েকে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ২০০৮ সালের পর প্যারাগুয়ের এটাই প্রথম জয়। ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৭১ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছিল ব্রাজিল। কিন্তু ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলেই ৪ হার।

 

৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ব্রাজিলের অবস্থান এখন পাঁচে। ১০ দল থেকে শীর্ষ ছয় দল সরাসরি পাবে বিশ্বকাপের টিকিট। সপ্তম দলটি খেলবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

 

অষ্টম রাউন্ডে বলিভিয়া ২-১ গোলে চিলিকে, একুয়েডর ১-০ গোলে পেরুকে হারায়। আর ভেনেজুয়েলার মাঠে গোলশূন্য ড্র করে উরুগুয়ে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন