দিনাজপুরে জ্বালানি তেলবাহী ট্রেনের ছয় ওয়াগন লাইনচ্যুত

বণিক বার্তা প্রতিনিধি, দিনাজপুর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দিনাজপুরের পার্বতীপুরে জ্বালানি তেলবাহী ট্রেনের ছয়টি ওয়াগন লাইনচ্যুত হয়েছে। তবে এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি। গতকাল দুপুরে উপজেলার হলদিবাড়ী রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিটিও ওয়াগন তেলবাহী ট্রেনটির পরিচালক (গার্ড) মাসুদ রানা জানান, বেলা ১টা ১০ মিনিটে পার্বতীপুর রেলস্টেশন থেকে মিটার গেজ সেকশনে জয়দেবপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে যাচ্ছিল ট্রেনটি। পার্বতীপুর শহরের কাছাকাছি হলদিবাড়ী রেলগেট এলাকায় ছয়টি ওয়াগন লাইনচ্যুত হয়।

ট্রেনের লোকো মাস্টার (চালক) আব্দুস সামাদ জানান, কয়েক দিন আগে তেলবাহী ট্রেনের এসব ওয়াগনে পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোয় জ্বালানি তেল নিয়ে আসা হয়। তেল খালাস করে শুক্রবার বেলা ১টা ১৫ মিনিটের দিকে ট্রেন ২৮টি খালি ওয়াগন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গার্ডব্রেক নিয়ে পার্বতীপুর থেকে জয়দেবপুরের উদ্দেশে যাত্রা শুরু করে। পথে বেলা দেড়টার দিকে ট্রেনটি পার্বতীপুর-ফুলবাড়ী রেলপথের হলদিবাড়ী রেলগেট এলাকায় পৌঁছলে ছয়টি ওয়াগনের ২৪টি চাকা লাইনচ্যুত হয়। এ ঘটনায় ওয়াগন এবং সঙ্গে থাকা আইন-শৃঙ্খলা রক্ষাকাজে নিয়োজিত কোনো সদস্য হতাহত হননি। তবে রেললাইনের বেশকিছু স্লিপার ক্ষতিগ্রস্ত হয়েছে।

বেলা পৌনে ৩টার দিকে পার্বতীপুর ডিজেল শেড থেকে উদ্ধারকারী একটি গাড়ি (রিলিফ ট্রেন) ঘটনাস্থলের উদ্দেশে ছেড়ে যায়। উদ্ধারকাজ চলমান রয়েছে।

এ ঘটনায় রেলের সহকারী নির্বাহী প্রকৌশলীকে (লালমনিরহাট) আহ্বায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন সহকারী যান্ত্রিক প্রকৌশলী (এএমই) ও পরিবহন কর্মকর্তা (এটিও)। কমিটিকে আগামী তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন