এ ধরনের আয়োজন বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করছে

ছবি : বণিক বার্তা

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

মন্ত্রী, শিল্প মন্ত্রণালয়

আমি জেনে খুশি যে ওয়েম বাংলাদেশ ‘রোসা তৃতীয় কিচেন, বাথ অ্যান্ড লিভিং এক্সপো’ আয়োজন করতে যাচ্ছে। মডিউলার কিচেন, আধুনিক বাথরুম ও লিভিং স্পেস, ইন্টেরিয়র ডিজাইন শিল্পের ওপর এ আন্তর্জাতিক প্রদর্শনী ১৮-২০ জুলাই রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হবে। যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, আরব আমিরাত, চীন, শ্রীলংকা, ভারত, স্বাগতিক বাংলাদেশসহ আটটি দেশের ৭০টি ব্র্যান্ড একই ছাদের নিচে অংশ নেবে তিন দিনব্যাপী এ মেলায়। এখানে প্রস্তুতকারক, রফতানিকারক ও সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি ও নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন; থাকছে স্পট অর্ডারের সুযোগ। এটা সত্যিই একটি প্রশংসনীয় উদ্যোগ। আমি আয়োজকদের কঠোর প্রচেষ্টার জন্য সাধুবাদ জানাই।

রোসা-কেবিএল একটি গুরুত্বপূর্ণ প্রদর্শনী, যা তৃতীয়বারের মতো হতে যাচ্ছে। এটি বাংলাদেশের রান্নাঘর, বাথরুম ও জীবনযাত্রার শিল্পে ব্যাপক উন্নয়নে প্রভাব ফেলবে। ঘরবাড়ি, রান্নাঘর ও জীবনযাত্রার নানা আধুনিক পণ্য প্রদর্শিত হয় এখানে। আছে আধুনিক জীবনযাপন ও রান্নাঘরের পণ্যের পোর্টফোলিও। এ ধরনের আয়োজন আমাদের দেশে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করছে। এর মাধ্যমে গ্রাহকদের সঙ্গে আয়োজকদের সরাসরি যোগাযোগ হবে এবং তাদের চাহিদার বিষয়ে জানা সম্ভব হবে। এছাড়া দেশের অনেকগুলো স্যানিটারি কোম্পানি আধুনিক কিচেন, বাথ ও লিভিংওয়্যার নিয়ে কাজ করছে। গ্রাহক এক ছাদের নিচে এসে তাদের পণ্য সম্পর্কে জানতে পারবে। 

বাংলাদেশের রান্নাঘর, স্নান ও জীবনযাপন শিল্প একটি উন্নয়নশীল খাত, যা সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বিকশিত হয়েছে। আমি আশা করি, রোসা-কেবিএলের তৃতীয় সংস্করণ বিনিয়োগকারীদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করে রান্নাঘর, বাথরুম ও লিভিং সেক্টরকে উৎসাহিত করবে। তাছাড়া পণ্য প্রদর্শনীর পাশাপাশি তিন দিনব্যাপী আয়োজিত এ মেলায় থাকছে স্টুডেন্ট ডিজাইন কম্পিটিশন, ওয়ার্কশপ, বায়ার সেলার মিটিং, ইনোভেশন এক্সচেঞ্জ ও জব সার্চের আয়োজন। আমরা যদি পণ্য ও সেবার মান ধরে রাখতে পারি তাহলে আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাক খাতের মতো একদিন আমাদের প্রস্তুতকৃত স্যানিটারিওয়্যার খাতের রফতানি বাণিজ্য সম্প্রসারণের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। স্থানীয় উৎপাদনকারী সবাইকেই আমি আহ্বান জানাই রফতানি বাণিজ্যকে লক্ষ্য রেখে অগ্রসর হতে।

আমি প্রদর্শনীর সব স্থানীয় ও আন্তর্জাতিক অংশগ্রহণকারীকে স্বাগত জানাই এবং রোসা-কেবিএল তৃতীয় এক্সপো বাংলাদেশ ২০২৪-এর সাফল্য কামনা করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন