মে মাসে ভারতে চা উৎপাদন গত এক দশকে সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

ভারতে মে মাসে চা উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ কমেছে ছবি: রয়টার্স

ভারতে চা উৎপাদন কমেছে। গত এক দশকে সর্বনিম্নে নেমে এসেছে পণ্যটির উৎপাদন। অতিরিক্ত তাপমাত্রা ও বৃষ্টিপাত কম হওয়ায় চা গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে মে মাসে কমে এসেছে দেশটির চা উৎপাদন। ভারতের রাষ্ট্রীয় চা বোর্ড শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর বিজনেস রেকর্ডার। 

ভারতে মে মাসে চা উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ কমেছে। এ সময় দেশটি ৯ কোটি ৯ লাখ ২০ হাজার কেজি চা উৎপাদন করেছে, যা গত এক দশকে সর্বনিম্ন। 

ভারতে মোট উৎপাদিত চায়ের অর্ধেকের বেশি উৎপাদন হয় আসামে। চা বোর্ডের বিবৃতি অনুযায়ী, এ অঞ্চলে মে মাসে উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় ২৬ শতাংশেরও বেশি কমে এসেছে। এ সময় রাজ্যটি ৪ কোটি ৯৮ লাখ ৪০ হাজার কেজি চা উৎপাদন করেছে। 

ভারত থেকে সিটিসি (ক্রাশ-টিয়ার-কার্ল) গ্রেডের চা প্রধানত মিসর ও যুক্তরাজ্যে রফতানি করা হয়। অন্যদিকে অর্থোডক্স চা রফতানি করা হয় ইরাক, ইরান ও রাশিয়ায়। 

সাম্প্রতিক বছরগুলোয় ভারত থেকে চা রফতানি কমছে। এর আগে গত বছরের প্রথম ১০ মাসে (জানুয়ারি-অক্টোবর) দেশটির চা রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৬৫ শতাংশ কমেছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ২৬ লাখ ৯০ হাজার কেজিতে। 

তথ্য বলছে, উত্তর ভারত থেকে সবচেয়ে বেশি চা রফতানি হয়। ওই অঞ্চল থেকে ১০ মাসে রফতানি হয়েছে ১১ কোটি ৩ লাখ ৩০ হাজার কেজি, আগের বছরের একই সময়ের তুলনায় যা ৪ দশমিক ৬২ শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন