ইরানে দ্বিতীয় পর্বের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

বণিক বার্তা অনলাইন

ছবি: আনাদোলু

ইরানে দ্বিতীয় পর্বের ভোট গ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। গত ২৮ জুন প্রথম দফায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে ওই দফায় কোনো প্রার্থীই প্রদত্ত ভোটের শতকরা ৫০ ভাগের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন গড়িয়েছে রান-অফ বা দ্বিতীয় পর্বে। স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। শেষ হবে সন্ধ্যা ৬ টায়। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে।  রান অফের দিন নির্ধারণ করা হয়েছিল ৫ জুলাই। খবর পার্স টুডে। 

ইরানের আইন অনুযায়ী,  নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী দুই প্রার্থী অর্থাৎ সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান এবং মূলনীতিবাদী সাঈদ জালিলির মধ্যে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ আমেরিকার ২১ অঙ্গরাজ্যে ভোটদানের সুযোগও থাকছে। ওয়াশিংটনে ইরানের স্বার্থ সংরক্ষণ দপ্তর ঘোষণা করেছে, আমেরিকার ২১টি অঙ্গরাজ্যের ৩১টি স্থানে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন একদিনে অনুষ্ঠিত হয়। এখানে নির্বাচন পরিচালনা ও পর্যবেক্ষণের দায়িত্ব পালন করেন দেশটির জনগণ। সাধারণত জনগণের প্রতিনিধি হিসেবে এসব দায়িত্ব পালন করে থাকেন সমাজের আস্থাভাজন অবসরপ্রাপ্ত শিক্ষক, ব্যবসায়ী এবং প্রবীণ ব্যক্তিরা।


 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন