ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  মঙ্গলবার (২৫জুন)  বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এ সফরে দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক আরও সুসংহত করতে ৭টি নতুন এবং ৩টি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে ঢাকা ও নয়াদিল্লি।

প্রধানমন্ত্রীর এ সফরে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরো সুসংহত করতে সাতটি নতুন ও তিনটি নবায়নকৃতসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। তার আগে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এসব বৈঠকে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, প্রতিরক্ষা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও কানেক্টিভিটি, অভিন্ন নদী, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক এবং নাগরিক পর্যায়ের যোগাযোগ বিষয়ে আলোচনা হয়। উভয় নেতাই স্মার্ট বাংলাদেশ নির্মাণে ‘ভিশন ২০৪১’ এবং ভারতের ‘ভিকশিত ভারত’ অর্জনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে ঐকমত্যে পৌঁছান। এছাড়া ডিজিটাল পেমেন্ট সিস্টেম, স্পেস টেকনোলজি, সবুজ জ্বালানি ও সুনীল অর্থনীতির মতো নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়েও তারা একমত হয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়, দ্বিপক্ষীয় বাণিজ্যের বর্তমান সম্প্রসারণমুখী প্রবণতায় দুই নেতাই সন্তোষ প্রকাশ করেছেন এবং এর পরিমাণ বৃদ্ধির সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করেছেন। দুই দেশের জনগণের কল্যাণে পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিষয়টিও তারা উল্লেখ করেন। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে চাল, গম, চিনি, পেঁয়াজ, আদা ও রসুনের মতো খাদ্যপণ্যের অনুমানযোগ্য সরবরাহ নিশ্চিত করার অনুরোধ জানানো হয়। কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্টের (সেপা) আলোচনার দ্রুত সমাধান দুই দেশের বাণিজ্য খাতে চলমান সহযোগিতার ক্ষেত্রগুলোকে আরো এগিয়ে নেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন