ক্যাসপারস্কি সফটওয়্যার নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

ক্যাসপারস্কির সদর দপ্তর মস্কোয় হলেও বিশ্বের ৩১টি দেশে তাদের কার্যক্রম রয়েছে ছবি: রয়টার্স

নিরাপত্তাঝুঁকি ও রুশ সরকারের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে রাশিয়ার সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এবং অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি ল্যাবের সফটওয়্যার বিক্রি নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্য বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ক্যাসপারস্কি যুক্তরাষ্ট্রে তাদের সফটওয়্যার বিক্রিসহ কোনো কার্যক্রম চালাতে পারবে না, এমনকি বিক্রি হওয়া সফটওয়্যারে আপডেটও দেয়া যাবে না। সম্প্রতি বার্তা সংস্থা বিবিসির প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

মার্কিন বাণিজ্য বিভাগের তথ্যানুসারে, রুশ সরকারের সঙ্গে ক্যাসপারস্কি ল্যাবের ঘনিষ্ঠ সম্পর্ক যুক্তরাষ্ট্রের জন্য নিরাপত্তার ঝুঁকি তৈরি করতে পারে। একই সঙ্গে ক্যাসপারস্কির সফটওয়্যার কম্পিউটার সিস্টেমে অ্যাকসেস থাকার কারণে ম্যালওয়্যারের মাধ্যমে মার্কিন ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য চুরি হওয়ার আশঙ্কাও রয়েছে। এজন্যই ক্যাসপারস্কির পণ্য নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ সম্পর্কে মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো বলেন, ‘‌ক্যাসপারস্কি ল্যাবের ওপর মস্কোর প্রভাব যুক্তরাষ্ট্রের অবকাঠামো ও পরিষেবার জন্য বড় ঝুঁকি তৈরি করেছে বলে প্রমাণিত হয়েছে।’ 

এদিকে নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করার জন্য আইনি পথ অনুসরণ করবে বলে জানিয়েছে ক্যাসপারস্কি কর্তৃপক্ষ। তারা আরো দাবি করেছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হয় এমন কোনো কার্যক্রমের সঙ্গে কোম্পানিটি জড়িত নয়। মার্কিন বাণিজ্য বিভাগ জানিয়েছে, আগামী ২৯ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞার ঘোষণাটি কার্যকর হবে। ওইদিন থেকে যুক্তরাষ্ট্রে ক্যাসপারস্কি সফটওয়্যার আপডেট, পুনরায় বিক্রি ও লাইসেন্সিং পুরোপুরি বন্ধ হয়ে যাবে। নিষেধাজ্ঞা ঘোষণার ৩০ দিনের মধ্যে নতুন ব্যবসাগুলোকেও নিয়ন্ত্রণ করা হবে। যদি কেউ নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে মার্কিন বাণিজ্য বিভাগের জরিমানার সম্মুখীন হতে হবে। এছাড়া রাশিয়ার সামরিক গোয়েন্দাদের সঙ্গে সহযোগিতার অভিযোগে ক্যাসপারস্কির দুটি ও যুক্তরাজ্যভিত্তিক একটি ইউনিটের নামও নিষেধাজ্ঞায় তালিকাভুক্ত করবে মার্কিন বাণিজ্য বিভাগ। 

এর আগে ২০১৭ সালে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে সম্পর্কের অভিযোগ তুলে ফেডারেল নেটওয়ার্কগুলোয় ক্যাসপারস্কির ফ্ল্যাগশিপ অ্যান্টিভাইরাস নিষিদ্ধ করেছিল। পিসি ম্যাগের প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছর কানাডায় সরকারিভাবে জারি করা সব মোবাইল ডিভাইসে ক্যাসপারস্কির নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। সে সময় কানাডার ট্রেজারি বোর্ড অব সেক্রেটারিয়েটের চিফ ইনফরমেশন অফিসার গোপনীয়তা ও নিরাপত্তার জন্য উইচ্যাট ও ক্যাসপারস্কিকে অগ্রহণযোগ্য বলেছিলেন।

ক্যাসপারস্কি ল্যাব ১৯৯৭ সালে মস্কোয় প্রতিষ্ঠিত একটি প্রধান অ্যান্টিভাইরাস সফটওয়্যার কোম্পানি যা ম্যাকাফি এবং সিম্যানটেকের সঙ্গে প্রতিযোগিতা করে বাজারে রয়েছে। বহুজাতিক কোম্পানিটির সদর দপ্তর মস্কোয় হলেও বিশ্বের ৩১টি দেশে তাদের কার্যক্রম ছড়িয়ে রয়েছে। এরই সঙ্গে ২০০টিরও বেশি দেশে প্রায় ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে কোম্পানিটির। এর পাশাপাশি ক্যাসপারস্কি প্রায় ২ লাখ ৭০ হাজার করপোরেট ক্লায়েন্টকেও নিয়মিত সেবা দিয়ে আসছে। 

২০২২ সালে ক্যাসপারস্কি পিয়াজিও, ফক্সওয়াগেনের স্প্যানিশ রিটেইল সাবসিডিয়ারি ও কাতার অলিম্পিক কমিটিসহ ২০০টি দেশের ২ লাখ ২০ হাজারের বেশি ব্যবসায়িক গ্রাহকের কাছ থেকে ৭৫ কোটি ২০ লাখ ডলার আয় করে। বিশ্লেষকদের মতে, মার্কিন সরকারের ক্যাসপারস্কি সফটওয়্যার নিষিদ্ধ করার সিদ্ধান্ত বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির ভাবমূর্তি ও বিক্রিতে প্রভাব ফেলতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন