নয়টি আঞ্চলিক ভাষায় গুগলের জেমিনি অ্যাপ চালু

বণিক বার্তা ডেস্ক

ছবি: গুগল

ভারতে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) চ্যাটবট জেমিনির মোবাইল অ্যাপ চালু করেছে টেক জায়ান্ট গুগল। যুক্তরাষ্ট্রে জেমিনির মোবাইল অ্যাপ চালু করার চার মাস পর ভারতসহ একাধিক দেশে অ্যাপটি চালু করল গুগল। জেমিনি চ্যাটবটটি ইংরেজি ছাড়াও ভারতের আঞ্চলিক নয়টি ভাষায় ব্যবহার করা যাবে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। খবর টেকক্রাঞ্চ। 

গুগলের তথ্যানুসারে, জেমিনির মোবাইল অ্যাপে ডিফল্টভাবে জেমিনি ১.০ প্রো ব্যবহার করা হয়েছে। যদিও ব্যবহারকারীরা অর্থের বিনিময়ে জেমিনি ১.৫ প্রো অ্যাডভান্স সংস্করণটি ব্যবহার করার সুযোগ পাবেন, যা প্রায় ১ হাজার ৫০০ পৃষ্ঠার ফাইল থেকে শুরু করে জটিল তথ্য বিশ্লেষণের কাজ করতে সক্ষম। 

জেমিনির অ্যাডভান্স সংস্করণটি ভারতীয় নয়টি ভাষায় নির্দেশনা গ্রহণ ও উত্তর দিতে সক্ষম। এ ভাষাগুলোর মধ্যে রয়েছে হিন্দি, বাংলা, গুজরাটি, কন্নড়, মালয়ালম, মারাঠি, তামিল, তেলেগু ও উর্দু। 

ভারত ছাড়াও গুগল সম্প্রতি তুরস্ক, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকায় অ্যাপটি চালু করেছে। দেশগুলোর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা প্লে স্টোর থেকে জেমিনি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এছাড়া এখন থেকে জেমিনিকে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপের পরিবর্তে ডিফল্ট এআই অ্যাসিস্ট্যান্ট হিসেবে ব্যবহার করা যাবে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, কিছুদিনের মধ্যে ভারতের আইফোন ব্যবহারকারীদের জন্যও জেমিনি অ্যাপ চালু করা হবে। 

এর আগে গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে জেমিনির মোবাইল অ্যাপ আনার পর ইউরোপের বিভিন্ন দেশে অ্যাপটি চালু করে গুগল। সে সময় জার্মানি, ফ্রান্স, ইতালি, সুইডেন ও যুক্তরাজ্যেও এটি চালু করা হয়। একই সময় অ্যাপটিতে জাপানিজ, কোরিয়ান, স্প্যানিশ ও পর্তুগিজসহ বেশকিছু ভাষা যুক্ত করেছিল প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন