ইউরো চ্যাম্পিয়নশিপ

স্পেনের ইয়ামালের ইতিহাস, আজ নামছে ইংল্যান্ড-নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

শনিবার মাত্র ১৬ বছর ৩৩৮ দিন বয়সে স্পেনের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপে খেলতে নেমে ইতিহাস গড়েছেন স্পেনের উইঙ্গার ইয়ামাল লামিনে। তিনিই এখন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সর্বকনিষ্ঠ খেলোয়াড়। এদিন বার্লিনে ‘বি’ গ্রুপ ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারায় তিনবারের চ্যাম্পিয়ন স্পেন।

 

একই ম্যাচে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অ্যাসিস্ট করে আরেক ইতিহাস গড়েছেন বার্সেলোনার ‘নতুন মেসি’ ইয়ামাল। তার ক্রস থেকে গোল করেছেন দানি কারবাহাল। রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার ৩২ বছর ১৫৬ দিন বয়সে গোল করে ইতিহাস গড়েছেন। তিনিই এখন ইউরোয় স্পেনের সবচেয়ে বেশি বয়সী গোলদাতা। সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের অ্যাসিস্ট আর সবচেয়ে বেশি বয়সী গোলদাতার যুগলবন্দিতে প্রথমার্ধের যোগ করা সময়ে তৃতীয় গোল পায় স্পেন। তার আগে ২৯ মিনিটে আলভারো মোরাতা ও ৩২ মিনিটে ফাবিয়ান রুইজ গোল করে স্পেনের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন।

 

১৬ বছর বয়সে যখন স্কুল শেষ করে কলেজে ওঠার সময়, তখন কিনা জাতীয় দলের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মতো বড় আসরে দেশকে প্রতিনিধিত্ব করার গৌরবের অধিকারী হলেন ইয়ামাল। শুধু অংশগ্রহণেই গৌরবে নিয়ে তিনি বসে থাকলেন না, ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনকে ৩-০ গোলে জেতাতেও রেখেছেন অবদান।

 

এই ম্যাচে ইয়ামাল মুখোমুখি হলেন ক্রোয়াট ‘যোদ্ধা’ লুকা মডরিচের। মডরিচের বয়সটা এখন ৩৮, আর ইয়ামালের ১৬। ইয়ামালের যখন জন্ম হয় তখন মডরিচের বয়স ২১ বছর এবং তিনি দুটি ক্রোয়াট লিগ শিরোপা জিতেছেন, জাতীয় দলের হয়েও খেলেছেন ১৪টি ম্যাচ। এবারের ইউরোয় এই কিশোরের মুখোমুখি হলেন ২০১৮ সালের বিশ্ব ফাইনালিস্ট ও সাবেক ব্যালন ডি’অরজয়ী মডরিচ।

 

এদিকে, ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে প্রথম মিনিটে গোল খেয়েও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছেড়েছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। শনিবার রাতে আলবেনিয়া প্রথম মিনিটে গোল করে হতবাক করে দেয় আজ্জুরিদের। যদিও ১১ মিনিটে আলেসান্দ্রো বাসতোনি ও ১৬ মিনিটে নিকোলো বারেয়ার গোলে কর্তৃত্ব ফিরে পায় ইতালি। এই দুটি গোল তাদের জয়ও নিশ্চিত করে দেয়।

 

শনিবার রাতে প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের কাছে ১-৩ গোলে হেরে যায় হাঙ্গেরি।

 

এদিকে, ‘সি’ গ্রুপ ম্যাচে আজ সার্বিয়ার মুখোমুখি হবে গতবারের রানার্সআপ ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। রাত ১০টায় খেলবে স্লোভেনিয়া ও ডেনমার্ক। সন্ধ্যা ৭টায় ‘ডি’ গ্রুপ ম্যাচে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ পোল্যান্ড।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন