মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ নিখোঁজ

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী উড়োজাহাজ নিখোঁজ হয়ে গেছে। সোমবার সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর উড়োজাহাজ ‘রাডারের বাইরে চলে যায়’। উড়োজাহাজটিতে আরো ৯ জন অরোহী ছিলেন এবং তারাও নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় অনুসন্ধান এবং উদ্ধার অভিযান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসি।

দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাউই প্রতিরক্ষা বাহিনীর ওই উড়োজাহাজটি ‘রাডারের বাইরে চলে যায়’। উড়োজাহাজটির স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশের উত্তরে অবস্থিত মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

সোমবার গভীর রাতে দেয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার ঘটনায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। তিনি বলেন, ‘সৈন্যরা এখনও তল্লাশি চালিয়ে যাচ্ছেন এবং উড়োজাহাজটি না পাওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাওয়ার জন্য আমি কঠোর নির্দেশ দিয়েছি।’

প্রেসিডেন্ট বলেন, উড়োজাহাজটির নিখোঁজ হওয়ার কারণ এখনও জানা যায়নি। মালাউইয়ের তথ্যমন্ত্রী মোসেস কুনকুয়ু বিবিসিকে বলেছেন, উড়োজাহাজটি খুঁজে বের করার প্রচেষ্টা ‘নিবিড়’ ভাবে চলছে। ভাইস-প্রেসিডেন্ট সাওলোস চিলিমা তিন দিন আগে মারা যাওয়া সাবেক ক্যাবিনেট মন্ত্রী রালফ কাসাম্বারার অন্তেষ্টিক্রিয়ায় সরকারের প্রতিনিধিত্ব করতে যাচ্ছিলেন। কুনকুয়ু বলেন, ‘অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানস্থল থেকে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরটিই সবচেয়ে কাছে অবস্থিত।’

এর আগে প্রেসিডেন্ট চাকভেরা তার বাহামাস সফরে যাওয়ার ফ্লাইট বাতিল করেন। সোমবার সন্ধ্যায় ওই সফরে তার রওনা হওয়ার কথা ছিল।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন