পুঁজিবাজারে সাপ্তাহিক সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স সামান্য কমেছে। তবে আলোচ্য সপ্তাহে এক্সচেঞ্জটিতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ১৬ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন দুটিই কমেছে। স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, সর্বশেষ গত মে মাসের প্রথম সপ্তাহে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ও লেনদেন ইতিবাচক ছিল। এরপর বাকি তিন সপ্তাহ ধরে নিম্নমুখী পুঁজিবাজার। সর্বশেষ গত সপ্তাহে ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় দশমিক ৩ শতাংশ কমে ৫ হাজার ২৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ২৫২ পয়েন্টে। এছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে দশমিক ৯ শতাংশ কমে ১ হাজার ৮৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ৮৭৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দশমিক ৬ শতাংশ কমে ১ হাজার ১৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ১৪৪ পয়েন্টে। 

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হওয়া মোট ৪১২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ২০৪টির আর অপরিবর্তিত ছিল ২২টির দর। এছাড়া লেনদেন হয়নি ১৯টির। গত সপ্তাহে সূচকের উত্থানে সবচেয়ে বেশি অবদান রেখেছে বীকন ফার্মাসিউটিক্যালস, প্রাইম ব্যাংক, ফরচুন সুজ, পূবালী ব্যাংক ও রূপালী ব্যাংকের শেয়ার।

ডিএসইতে গত সপ্তাহে দৈনিক গড়ে ৪৫২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে ছিল ৩৯০ কোটি টাকা। সে হিসাবে দৈনিক গড় লেনদেন বেড়েছে ১৫ দশমিক ৭৫ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে মোট ২ হাজার ২৫৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ৯৫১ কোটি টাকা। 

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১৬ দশমিক ৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৭ শতাংশ দখলে নিয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত। ১২ দশমিক ৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বস্ত্র খাত। মোট লেনদেনের ১০ দশমিক ৯ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। আর ব্যাংক খাতের দখলে ছিল লেনদেনের ৬ দশমিক ৬ শতাংশ। 

আলোচ্য সপ্তাহে ডিএসইতে ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল চামড়া, জীবন বীমা ও তথ্যপ্রযুক্তি খাত। এ তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৪ দশমিক ৫, ৩ দশমিক ৭ ও ১ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্ন এসেছে কেবল মিউচুয়াল ফান্ড, প্রকৌশল ও বিবিধ খাতে। এ তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৪, ৩ দশমিক ১ ও ১ দশমিক ৬ শতাংশ। 

অন্যদিকে গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই দশমিক ৮৩ শতাংশ কমে ১৪ হাজার ৯৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসসিএক্স সূচকটি গত সপ্তাহ শেষে দশমিক ৮৭ শতাংশ কমে ৮ হাজার ৯৮৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গত সপ্তাহে মোট ৪৩৩ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৬৬ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির আর অপরিবর্তিত ছিল ২৯টির বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন