পুরস্কার পেলে ভালো লাগে, না পেলেও কোনো দুঃখ নেই

ছবি: শিহাব শাহীনের ফেসবুক

টিভি নাটক থেকে সিনেমা, সবক্ষেত্রে জনপ্রিয় পরিচালক শিহাব শাহীন। ২০১৫ সালে মুক্তি পায় তার সিনেমা ছুঁয়ে দিলে মন। চলচ্চিত্রের আগে তিনি মঞ্চনাটক, পথনাটক ও টেলিভিশন নাটক নির্মাণ করেছেন। ২০০১ সালে ঘূর্ণি নাটক পরিচালনার মধ্য দিয়ে তিনি টেলিভিশনে প্রথম কাজ শুরু করেন। এবার হইচইয়ে আসছে তার নির্মাণে সিরিজ গোলাম মামুন। এ সিরিজ ও অন্যান্য বিষয় নিয়ে তিনি কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন অহিদ রহমান

গোলাম মামুন তাহলে আবার ফিরছে নতুন রূপে?

গোলাম মামুন ফিরছে সম্পূর্ণ নতুন গল্প নিয়ে। গোলাম মামুন আগে এসেছিল সুপারস্টার আরমান রহমানের গল্প নিয়ে। কিন্তু এবার গোলাম মামুন ফিরছে তার নিজের গল্প নিয়ে। গল্পটি সম্পূর্ণ গোলাম মামুনকে ঘিরেই।

গল্পটা কি বুকের মধ্যে আগুনের সিকুয়াল নাকি প্রিকুয়াল?

বুকের মধ্যে আগুনের সঙ্গে গোলাম মামুন সিরিজের একেবারে কোনো সাদৃশ্য নেই। অতএব এটাকে সিকুয়াল প্রিকুয়াল কোনোভাবেই বলা যায় না। কেননা এটি সম্পূর্ণ নতুন সিরিজ। শুধু গোলাম মামুন চরিত্রকে ঘিরেই গল্পটা এসেছে। বুকের মধ্যে আগুন গল্পের সঙ্গে এ গল্পের কোনো যোগাযোগ বা মিল নেই। শুধু চরিত্রটিই আছে, সে চরিত্রকে কেন্দ্র করে গোলাম মামুন সম্পূর্ণ নতুন রূপে আসছে এ সিরিজে। তবে সময়ের বিচারে গল্পটা বুকের মধ্যে আগুনের পরের।

বুকের মধ্যে আগুন নির্মাণের সময় ভেবেছিলেন যে গোলাম মামুন চরিত্র দিয়ে আপনিও একটা সিরিজ নির্মাণ করবেন?

বুকের মধ্যে আগুন আমার নির্মাণ করা সিরিজ নয়। এটি তানিম রহমান অংশুর করা সিরিজ। তানিম রহমান ও তার টিমের সৃষ্ট একটা চরিত্র গোলাম মামুন। আর সে চরিত্রকে কেন্দ্র করে নতুন আঙ্গিকে এ গল্প নির্মাণ করেছি। অতএব বুকের মধ্যে আগুনের সময় ওইভাবে চিন্তা করা হয়নি। তাছাড়া বুকের মধ্যে আগুনের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। এটা সম্পূর্ণ আলাদা।

অপূর্বর সঙ্গে আপনার কাজের অভিজ্ঞতা জানতে চাই

অপূর্বর সঙ্গে আমার কাজের অভিজ্ঞতা ২০ বছরের বেশি। দীর্ঘদিন নানা প্রজেক্টে কাজ করা হয়েছে। অপূর্বর শুরুটা আমার হাত ধরেই হয়েছে। ওর সঙ্গে কাজের অভিজ্ঞতা খুবই ভালো। আমি কী চাইছি সে বুঝতে পারে, সে কী করতে পারে এটাও আমি সহজে বুঝতে পারি। তার ক্ষমতার প্রতি আমার আস্থা আছে। আমাদের পারস্পরিক বোঝাপড়াও অনেক ভালো। ‘গোলাম মামুন’ করতে গিয়েও দুর্দান্ত অভিজ্ঞতা হয়েছে। আমি যা চেয়েছি তার দ্বিগুণ সে আমাকে দিয়েছে। ‘গোলাম মামুনের’ জন্য সে অনেক কষ্ট করেছে, পিঠে ব্যথা নিয়েও শুটিং করেছে, একদিনও কোনো অভিযোগ করেনি। চরিত্রের প্রয়োজনে নিজের শখের চুল ফেলে দিয়েছে। অপূর্ব নিজের সবটুকু দিয়ে কাজটি করেছে বলেই আমার জন্য সবকিছু এত সহজ হয়েছে। মূলত অপূর্ব আছে বলেই আমি সিরিজটি করতে রাজি হয়েছি। 

ওটিটিতে আপনার নিয়মিত সিনেমা পাচ্ছি, কিছু পুরস্কারও এরই মধ্যে পেয়েছেন। কেমন লাগছে?

পুরস্কার সবসময় পেতে ভালো লাগে। পুরস্কার পরিশ্রমের এক ধরনের স্বীকৃতি। যদিও আমি কখনো পুরস্কারের জন্য কাজ করি না। পুরস্কারের বিষয়টি মাথায় রাখি না। পুরস্কারের মাঝে নানা হিসাব থাকে। আমি সে হিসাবের মধ্যে যেতে চাই না। তবে পুরস্কার পেতে ভালো লাগে, দর্শকের রিঅ্যাকশন আমার কাছে বড় পুরস্কার। দর্শককে সম্পৃক্ত করতে পারলে, দর্শকের কাছে পৌঁছতে পারলে, দর্শকের ভালো লাগলে এটাই আমার ভালো লাগে। আসলে দর্শকের সাড়া পাওয়া এটাই সবচেয়ে বড় পুরস্কার মনে করি, তবু আমি ফিল্মের জন্য অসংখ্য পুরস্কার পেয়েছি। আসলে পুরস্কার পেলে ভালো লাগে, না পেলেও কোনো দুঃখ নেই।

বড় পর্দায় আপনার পরবর্তী কাজ কবে নাগাদ দেখতে পারি?

আশা করছি আগামী বছরই একটা সিনেমার কাজে হাত দেব। আগামী বছরই দর্শক যেন আমার সিনেমা পেতে পারেন সে প্রস্তুতি চলছে, সেভাবেই গল্প চিত্রনাট্য তৈরি করছি, প্রযোজকের সঙ্গেও কথা হয়েছে। এখনই কিছু বলছি না, তবে আগামী বছর সিনেমা নিয়ে আসছি এতটুকু বলে রাখতে পারি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন