আগামীকাল মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘আওরঙ্গজেব’

ফিচার প্রতিবেদক

ছবি: প্রাঙ্গণেমোর

নাট্যদল প্রাঙ্গণেমোরের নাটক আওরঙ্গজেব। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ মঞ্চস্থ হবে নাটকটি। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় শুরু হবে আওরঙ্গজেব। নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। এ নাটকে অভিনয় করেছেন অনন্ত হিরা, নূনা আফরোজ, রামিজ রাজু, সবুক্তগীন শুভ, প্রকৃতি, ঝুমুর, সুজয়, সাগর রায়, জুয়েল রানা, রাহুল, বাঁধন ও রুমা। এছাড়া নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

ভারতবর্ষে মোগল শাসকদের ছিল তৈমুর লং আর চেঙ্গিস খাঁর রক্ত। সেই তৈমুর বংশের প্রথা ছিল মসনদে প্রত্যেক শাহজাদার সমান অধিকার, যার তলোয়ার যত দীর্ঘ, যত ধারালো, যত সফল, ততই মসনদে তার অধিকার। 

এটাই চলেছে মোগল রিয়াসতে যুগের পর যুগ। সম্রাট হুমায়ুন তার ভাই কামরান, আসকারি, হিন্দালের বিরুদ্ধে লড়াই করে তখ্ত দখল করেছিলেন। শাহেনশাহ আকবর পর্যন্ত মির্জা মুহম্মদ হাকিমের বিরুদ্ধে অস্ত্র ধারণ করেছিলেন। বাদশা জাহাঙ্গীর নিজের আব্বাজানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। বাদশা শাহজাহান আপন ভাই খসরু, শাহরিয়ারের রক্তপাত ঘটিয়ে মসনদ দখল করেছিলেন।

কিন্তু সেই শাহজাহানই শেষ বয়সে নিজ পুত্র আওরঙ্গজেবের হাতে বন্দি জীবন কাটান। আওরঙ্গজেব একজন ধর্মপ্রাণ সুন্নি মুসলমান হয়েও নিজ পিতাকে বন্দি করে মসনদ দখল করেন এবং মসনদের অন্য দাবিদার আপন ভাই মুরাদ আর সুজাকে একে একে হত্যা করেন। 

মসনদ আর রাষ্ট্র ক্ষমতার লড়াই তো যুগে যুগে একই বৃত্তে ঘুরতে থাকে। 

মৃত্যুর আগে ৯০ বছর বয়সে বৃদ্ধ আওরঙ্গজেবের উপলদ্ধি হয়, ‘পবিত্র কুরআন বুকে নিয়েও কেউ যদি হৃদয়হীন হয় তাহলে তার ক্ষমা নেই, কারণ আল্লাহ ও পবিত্র কোরআন কাউকে জল্লাদ হতে বলে না।’

যুগে যুগে দেশে দেশে মসনদ বা রাষ্ট্র ক্ষমতা দখলের রাজনীতিতে ধর্মের ব্যবহার, ধর্মের নামে নির্মমতা, নিষ্ঠুরতা বা যেকোনো অমানবিক অন্যায়ের বিরুদ্ধে এক তীব্র প্রতিবাদের নাম ‘আওরঙ্গজেব’।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন