ঈদে মিনিস্টার দিচ্ছে ‘হাম্বা অফার’

ছবি : বণিক বার্তা

সামনেই ঈদুল আজহা। ক্রেতারা নানা ধরনের ফ্রিজ কেনেন এ সময়টাতে। ঈদ উপলক্ষে ক্রেতাদের কোনো বিশেষ সুবিধা দিচ্ছেন কি?

ঈদুল আজহাকে ঘিরে আমাদের প্রস্তুতি এখন পর্যন্ত বেশ রমরমা। তবে প্রতি বছরের তুলনায় এবারের চাহিদা তুলনামূলক বেশি। কারণ এবার অত্যধিক গরমের কারণে ফ্রিজের চাহিদা গ্রাহকদের মধ্যে বেশিই। এছাড়া গ্রাহকদের জন্য মিনিস্টার নিয়ে এসছে ‘হাম্বা অফার’, যেখানে ফ্রিজ কিনলেই গ্রাহক পাবেন স্ক্র্যাচ কার্ড আর কার্ড ঘষলেই পাওয়া যাবে ফ্রি গরু অথবা ফ্রিজ কিংবা আকর্ষণীয় মূল্যছাড়সহ যেকোনো নিশ্চিত উপহার।

আপনাদের বিক্রয়োত্তর সেবা সম্পর্কে বলবেন?

সারা দেশে আমাদের ৩০০টিরও বেশি সার্ভিস পয়েন্ট এবং নিজস্ব কল সেন্টারের মাধ্যমে মিনিস্টার ২৪/৭ গ্রাহক পরিষেবা, ওয়ারেন্টি কাভারেজ ও নির্ভরযোগ্য বিক্রয়োত্তর সহায়তা দেয়। যেকোনো যান্ত্রিক ত্রুটি হলে গ্রাহককে দ্রুত সার্ভিস দিতে একটি দক্ষ টিম সার্বক্ষণিক কাজ করছে। বাজারে শুধু মিনিস্টারই দিচ্ছে ১২ বছর পর্যন্ত কম্প্রেসর গ্যারান্টি সেবা। 

দেশে ফ্রিজের বাজার এখন কেমন?

পরিসংখ্যান বলছে, বাংলাদেশে ফ্রিজের বাজার এখন ২ বিলিয়ন ডলারের কাছাকাছি। বাংলাদেশের ফ্রিজের বাজারের বার্ষিক গড় প্রবৃদ্ধি হবে ৫-১০ শতাংশ। গত করেক বছরে মিনিস্টারের মার্কেটও বেড়েছে। রেফ্রিজারেটরের চাহিদার প্রায় ৯০ শতাংশই বর্তমানে পূরণ হয় দেশীয় কোম্পানির রেফ্রিজারেটর দ্বারা। বাকি ১০ শতাংশ আমদানির ওপর নির্ভর করে। মিনিস্টার রেফ্রিজারেটর দেশীয় রেফ্রিজারেটরের মার্কেটে বিশেষ অবদান রাখছে। আমরা আশা করছি শিগগিরই আন্তর্জাতি মার্কেটেও পদার্পণ করছি।

ডলারের উচ্চ মূল্য ও গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধিতে উৎপাদন খাত চাপে আছে। ফ্রিজের দামের ক্ষেত্রে এ পরিস্থিতি কোনো প্রভাব ফেলেছে কি?

বর্তমানে ফ্রিজ উৎপাদন শিল্পে প্রতিবন্ধকতার মধ্যে অন্যতম হলো ডলার সংকট। এছাড়া গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধিও উৎপাদনের ক্ষেত্রে একটি প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। বিশ্বব্যপী ডলার সংকট থাকায় কাঁচামাল আমদানি করতে বেশ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। তবে বাংলাদেশ সরকার ডলার ও গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির সমস্যা নিরসনে কাজ করে যাচ্ছে এবং দ্রুতই এ সমস্যা সমাধান হবে বলে আমরা আশাবাদী। মূলত এসব কারণেই অনেক কোম্পানি বাধ্য হচ্ছে ফ্রিজের দাম বাড়াতে। তবে মিনিস্টার ক্রেতাদের কথা মাথায় রেখে অল্প লাভ হলেও ক্রেতার নাগালের মধ্যেই রাখছে ফ্রিজসহ সব পণ্যের দাম। 

আপনারা ফ্রিজে কী ধরনের প্রযুক্তিগত উৎকর্ষ এনেছেন? আপনাদের ফ্রিজ কতটা বিদ্যুৎ সাশ্রয়ী?

মিনিস্টার ক্রেতাদের চাহিদা অনুযায়ী নানা ধরন ও ধারণ ক্ষমতাসম্পন্ন রেফ্রিজারেটর তৈরি করে। যেমন ফ্রস্ট, নন-ফ্রস্ট, রেফ্রিজারেটর, চেস্ট ফ্রিজার ইত্যাদি। এছড়া মিনিস্টার রেফ্রিজারেটরে রয়েছে হাই টেম্পার্ড গ্লাস ডোর, যা অত্যধিক চাপেও ভাঙে না। রয়েছে বিল্ট-ইন স্ট্যাবিলাইজার। এছাড়া এর দৃষ্টিনন্দন ডিজাইনগুলো সবার নজর কাড়তে বাধ্য। উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে বিদ্যুৎ খরচ ৬৬ শতাংশথ পর্যন্ত কমাতে সহায়তা করে। বাজারের অন্যান্য রেফ্রিজারেটরের তুলনায় মিনিস্টার দিচ্ছে বিশাল বিদ্যুৎ সাশ্রয়। এ রেফ্রিজারেটরগুলো সম্পূর্ণ ফুড গ্রেডেড এবং এতে ব্যবহার করা হয় আর৬০০এ গ্যাস, যা একই সঙ্গে বিদ্যুৎ সাশ্রয়ী এবং পরিবেশের জন্য ভালো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন