ইউটিউব মিউজিকে নতুন সার্চ ফিচার চালু

বণিক বার্তা ডেস্ক

ছবি: সিনেট

গান খুঁজে পাওয়াকে আরো সহজ করতে নতুন সার্চ ফিচার চালু করেছে ইউটিউব মিউজিক। এর মাধ্যমে গানের এক-দুই লাইন গেয়ে বা বাজিয়ে সেটি খুঁজে বের করা যাবে। গত মার্চ থেকে বহুল প্রতীক্ষিত এ টুলের পরীক্ষা চালিয়ে আসছে প্লাটফর্মটি। খবর টেকটাইমস।

নাইনটুফাইভগুগলের তথ্যানুযায়ী, বর্তমানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য টুলটি উন্মুক্ত করে দেয়া হয়েছে। এটি ব্যবহারের জন্য কিছু ধাপ অনুসরণ করতে হবে। প্রথমেই মিউজিক অ্যাপের ওপরের দিকে সার্চ বা ম্যাগনিফাইং আইকনে ক্লিক করতে হবে। এরপর সেখানে মাইক্রোফোনের পাশে ওয়েবফর্ম বা তরঙ্গের আইকন খুঁজতে হবে। এ আইকনে ক্লিক করলে ব্যবহারকারীরা গান গেয়ে বা কলি শুনিয়ে নির্ধারিত গান খুঁজে বের করতে পারবে।

কলির সূত্র ধরে অ্যাপ থেকে নির্ধারিত গানের কভার আর্ট, নাম, শিল্পী, অ্যালবাম ও প্রকাশের সময়সংক্রান্ত বিস্তারিত তথ্যের একটি পেজ দেখাবে। পিক্সেলের নাও প্লেয়িং কার্যক্রমের ওপর ভিত্তি করে নতুন এ ফিচার তৈরি করা হয়েছে বলে জানা গেছে। এখানে উন্নত এআই অ্যালগরিদম রয়েছে, যা আসল গান ও ব্যবহারকারীর গাওয়া কলির সূত্র মিলিয়ে ফল দেখিয়ে থাকে।

ইউটিউব মিউজিক অ্যান্ড্রয়েডের সেভেন পয়েন্ট টু ভার্সনে নতুন এ সার্চ ফিচার যুক্ত করা হয়েছে। তবে আইওএস ব্যবহারকারীদের জন্য ফিচারটি কবে চালু করা হবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন