অ্যাবসোলিক্সে ৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার কোম্পানি অ্যাবসোলিক্সে ৭ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করবে যুক্তরাষ্ট্র সরকার। এর মাধ্যমে জর্জিয়ার কোভিংটনে একটি চিপ কারখানা নির্মাণ করবে কোম্পানিটি, যা কম্পিউটার চিপের জন্য বিশেষ কাচের যন্ত্রাংশ তৈরি করবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর টেকটাইমস।

চিপস অ্যান্ড সাইন্স অ্যাক্টের লক্ষ্য মার্কিন প্রযুক্তিগত উদ্ভাবনকে আরো উৎসাহিত করা। এর অধীনেই এ বিনিয়োগ উদ্যোগ নেয়া হয়েছে। বিনিয়োগের মাধ্যমে জর্জিয়ার কোভিংটনে ১ লাখ ২০ হাজার বর্গফুট জায়গার ওপর একটি কারখানা নির্মাণ করা হবে। যেখানে উন্নত সেমিকন্ডাক্টর প্যাকেজিংয়ে গুরুত্বপূর্ণ গ্লাস সাবস্ট্রেট প্রযুক্তির উন্নয়নও করা হবে।

অ্যাবসোলিক্সের সিইও জুন রোক ওহ বলেন, ‘‌প্রস্তাবিত চিপস তহবিলের সহায়তায় অ্যাবসোলিক্স হাইপারফরম্যান্স কম্পিউটিং ও প্রতিরক্ষার ক্ষেত্রে প্রয়োগের জন্য গ্লাস সাবস্ট্রেট প্রযুক্তিকে পুরোপুরি বাণিজ্যিকীকরণ করতে সক্ষম হবে।’

মার্কিন বাণিজ্যমন্ত্রী গিনা রাইমন্ডো অ্যাবসোলিক্সে বিনিয়োগের গুরুত্ব সম্পর্কে বলেন, ‘‌এ‌টি প্রযুক্তিগত উদ্ভাবনকে উৎসাহিত করার সঙ্গে জর্জিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও অবদান রাখবে। পাশাপাশি মার্কিন সেমিকন্ডাক্টর খাতকে আবারো শক্তিশালী করে তুলবে।’ জর্জিয়ার কোভিংটনে এ বিনিয়োগ ১ হাজারের বেশি কর্মসংস্থান তৈরি করবে বলে আশা প্রকাশ করেছেন প্রযুক্তি বিশ্লেষকরা। এটি জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির উদ্ভাবনী সক্ষমতাকেও বাড়াবে।

অ্যাবসোলিক্সের গ্লাস সাবস্ট্রেটগুলো উন্নত প্যাকেজিং প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হিসেবে কাজ করবে। এ প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), হাইপারফরম্যান্স কম্পিউটিং ও ডাটা সেন্টারের জন্য অত্যাধুনিক চিপের সক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে। এ গ্লাস সাবস্ট্রেটগুলো বিদ্যুৎ খরচ ও সিস্টেম জটিলতা কমিয়ে আনবে, যার ফলে আরো কার্যকর কম্পিউটিং সম্ভব হবে বলে অভিমত সংশ্লিষ্টদের।

মার্কিন বাণিজ্য বিভাগের মতে, উন্নত প্যাকেজিং সাবস্ট্রেটের প্রধান বাজার এশিয়াকেন্দ্রিক। তবে প্রস্তাবিত বিনিয়োগটি মার্কিন কোম্পানিগুলোকে উন্নত চিপ প্যাকেজিংয়ের জন্য গ্লাস সাবস্ট্রেট সরবরাহ নিশ্চিত করবে। মূলত মার্কিন কোম্পানিগুলোয় সেমিকন্ডাক্টরের প্রয়োগ বাড়ানোর জন্য উন্নত প্যাকেজিং প্রযুক্তি অত্যাবশ্যক। 

যুক্তরাষ্ট্রের সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের মতে, নব্বইয়ের দশকের শুরুতে বৈশ্বিক চিপ বাজারে যুক্তরাষ্ট্রের বাজার হিস্যা ছিল ৩৭ শতাংশ। সাম্প্রতিক বছরগুলোয় তা ১২ শতাংশে দাঁড়িয়েছে। বৈশ্বিক চিপ উৎপাদনের ৭৫ শতাংশ হিস্যা এখন পূর্ব এশিয়ার। সবচেয়ে অগ্রসর চিপের ৯০ শতাংশ তৈরি হচ্ছে তাইওয়ানে। কভিড-১৯ পরিস্থিতিতে সরবরাহ চেইন সংকট ও তাইওয়ান নিয়ে চীনের পলিসি যুক্তরাষ্ট্রের উদ্বেগ হয়ে দাঁড়িয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন