ফিল্ম সিটি প্রকল্পে অক্ষয়কে হারালেন বনি কাপুর

ফিচার ডেস্ক

ছবি: ইন্ডিয়া ডটকম

চলচ্চিত্র নির্মাতা বনি কাপুরের বেভিউ প্রজেক্টস এলএলপি ফিল্ম সিটি প্রকল্প তৈরির উদ্যোগ নিয়েছে। তবে নিলাম জিতে নেয়ার ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন কেসি বোকাডিয়ার লায়ন্স ফিল্মস প্রাইভেট লিমিটেড, অভিনেতা অক্ষয় কুমারের সুপারসনিক টেকনোবিল্ড প্রাইভেট লিমিটেড ও টি-সিরিজের সুপার ক্যাসেটস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডকে। ইন্ডিয়া টাইমসের প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২৩০ একর জায়গাজুড়ে বিস্তৃত এ ফিল্ম সিটিতে থাকবে একটা বিশ্ববিদ্যালয়, একটা সিনেমা মিউজিয়াম, একটা হেলিপ্যাড ও অন্যান্য সুবিধা। নয়ডা এয়ারপোর্ট থেকে মাত্র ছয় কিলোমিটার দূরে থাকবে এর অবস্থান। 

যমুনা এক্সপ্রেসওয়ে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ জমা পড়া আবেদন খুলতে গিয়ে দেখে, বেভিউ প্রজেক্টস এলএলপি সরকারকে লাভের ১৮ শতাংশ ভাগ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে সর্বোচ্চ দরপত্র দিয়েছে। কেসি বোকাদিয়ার লায়ন্স ফিল্মস প্রাইভেট লিমিটেড ১৫ দশমিক ১২ শতাংশ, অভিনেতা অক্ষয় কুমারের সুপারসনিক টেকনোবিল্ড প্রাইভেট লিমিটেড ১০ দশমিক ৮০ শতাংশ ও টি-সিরিজের সুপার ক্যাসেটস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড ৫ দশমিক ১২ শতাংশের দরপত্র জমা দিয়েছিল। নিয়ম অনুসারে, যে সংস্থা সর্বাধিক পরিমাণ লাভের ভাগ দেবে, তারাই নির্বাচিত দরদাতা হিসেবে বিবেচিত হবে। বেভিউ প্রজেক্টস এলএলপি এক্ষেত্রে অন্য তিনজন দরদাতাকে পেছনে রেখে সর্বোচ্চ দর দিয়েছে। 

২০২১ সালের ২৩ নভেম্বর ফিল্ম সিটি ডেভেলপার সিলেকশনের জন্য গ্লোবাল টেন্ডার ইস্যু করলেও প্রকল্পটি হাতে নিতে কেউ এগিয়ে আসেনি। এরপর ২০২২ সালের ৭ নভেম্বর আগ্রহী চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে দরপত্র আহ্বান করে গ্লোবাল টেন্ডার জারি করা হয়েছিল। তাতেও কেউ আসেনি। এরপর ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর তৃতীয়বারের মতো টেন্ডার দেয়। সে সময় বিড করার শেষ তারিখ রাখা হয় গত ৫ জানুয়ারি, যাতে আবেদন করে উল্লিখিত চারটি সংস্থা। ফিল্ম সিটি হাজার একরের বেশি জমির ওপর তৈরি করা হবে। এর মধ্যে ২২০ একর বাণিজ্যিক ও ৭৮০ একর চলচ্চিত্র শিল্প ব্যবহারের জন্য নির্ধারণ করা হয়েছে। তবে প্রথম ধাপে ২৩০ একর জমিতে ফিল্ম সিটির উন্নয়ন করবে ডেভেলপার। বেভিউ পরবর্তী পদক্ষেপ হিসেবে যমুনা এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটির সঙ্গে চুক্তিবদ্ধ হবে আগামী জুনে। জমির অধিগ্রহণ নিয়ে চুক্তির পরবর্তী ছয় মাসের মধ্যে শুরু হবে কাজ। ২৩০ একরের মধ্যে ১৫৫ একর থাকবে বিশেষভাবে ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য। বাকি ৭৫ একরে থাকবে বাণিজ্যিক স্থাপনা।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন