নজরুলজয়ন্তীতে টেলিভিশনে থাকছে বিশেষ আয়োজন

ফিচার প্রতিবেদক

‘কারারুদ্ধ নজরুল’ নাটকের দৃশ্য ছবি: বিটিভি

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী। প্রতি বছরই এ দিনকে কেন্দ্র করে টেলিভিশনে নানা আয়োজন থাকে। গান ও কবিতা আবৃত্তির আয়োজন থাকে। তবে টেলিভিশনে নাটক ও টেলিফিল্ম থাকে বেশির ভাগ। কাজী নজরুল ইসলামের গল্প থেকে নির্মিত হয় নাটকগুলো। তরুণ অভিনয়শিল্পীরা যুক্ত হন এসব নাটকে। সে ধারাবাহিকতায় এ বছরও থাকছে টেলিভিশন চ্যানেলগুলোর নানা আয়োজন। 

মাছরাঙা টেলিভিশনে থাকছে টেলিফিল্ম ‘অগ্নিগিরি’। নজরুলের ছোটগল্প অবলম্বনে এর চিত্রনাট্য তৈরি করেছেন মনি হায়দার। পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয় করেছেন ইয়াশ রোহান, তানজিম সাইয়ারা তটিনী, মাসুম বাশার প্রমুখ। এ গল্পের ভাষা, স্থান, কাল, পাত্রপাত্রী সবই ময়মনসিংহের ত্রিশালের পটভূমিতে রচিত।

গল্পে দেখা যাবে মাদ্রাসাপড়ুয়া এক শান্তশিষ্ট যুবক সবুর বীররামপুর গ্রামের পাটোয়ারি আলী নসীব মিঞার বাড়িতে জায়গির থেকে পড়াশোনা করে। সে নসীব মিঞার একমাত্র মেয়ে নূরজাহানকে আরবি পড়ায়। অত্যন্ত লাজুক স্বভাবের সবুর কখনো চোখ তুলে নূরজাহানের দিকে তাকায় না। এক পর্যায়ে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এদিকে গ্রামের দুষ্ট ছেলে রুস্তম ও তার সহযোগীরা উত্ত্যক্ত করে সবুরকে। শেষ পর্যন্ত এক করুণ পরিণতির মধ্য দিয়ে গল্পের সমাপ্তি ঘটে। টেলিফিল্ম অগ্নিগিরি প্রচার হবে আজ রাত ৮টা ৩০ মিনিটে।

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) থাকছে নাটক, আলোচনা ও আলেখ্যানুষ্ঠান, নৃত্যনাট্য এবং শিশু-কিশোরদের নৃত্যানুষ্ঠান। রাত ৯টায় প্রচার হবে নাটক ‘কারারুদ্ধ নজরুল’। মো. নজরুল ইসলামের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান। অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, সমু চৌধুরী, মোমেনা চৌধুরী, সাম্যসহ আরো অনেকে।

কবিতা লেখা ও রাজদ্রোহের অভিযোগে কাজী নজরুল ইসলামকে কারাদণ্ড দেয় ব্রিটিশ সরকার। জীবনের বিভিন্ন সময়ে তিনি প্রেসিডেন্সি জেল, আলিপুর সেন্ট্রাল জেল, হুগলি ও বহরমপুরের জেলখানায় কারাভোগ করেছেন। নজরুলের কারাজীবনকাল ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নাটকে কবির কারাজীবনের খুঁটিনাটি ঘটনা তুলে ধরা হয়েছে।

এছাড়া প্রচার হবে আলেখ্যানুষ্ঠান ‘সৃষ্টির মহানন্দে’। নাসির উদ্দিনের প্রযোজনায় ও ড. সৌমিত্র শেখরের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেছেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা তুজ জোহরা, ইয়াকুব আলী খান ও ছন্দা চক্রবর্তী। আলোচনা ও আবৃত্তি করেছেন নজরুল গবেষক মুন্সি আবু সাইফ। আরো রয়েছে শিশুদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটিকার সমন্বয়ে নির্মিত শিশুতোষ অনুষ্ঠান।

থাকছে ড. নাশিদ কামালের গ্রন্থনা ও উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠান ‘মোরা এক বৃন্তে দুটি কুসুম’। আলোচনায় অংশ নিয়েছেন গবেষক ও লেখক ড. বিশ্বজিৎ ঘোষ এবং কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এএফএম হায়াতুল্লা। এল রুমা আকতারের প্রযোজনায় প্রচারিত হবে নজরুল সাহিত্য নিয়ে নৃত্যনাট্য ‘চির উন্নত মম শির’। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন ওয়ার্দা রিহাব। এছাড়া রয়েছে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থানগুলোর ওপর প্রামাণ্য অনুষ্ঠান।

বাংলাভিশনের ‘দিন প্রতিদিন’-এর বিশেষ পর্ব থাকছে নজরুলজয়ন্তী উপলক্ষে। এদিন অতিথি হিসেবে থাকছেন নজরুল সংগীতশিল্পী রেবেকা সুলতানা। অনুষ্ঠানে নজরুল ইসলামের গান, কবিতা বাঙালি জাতিসত্তা বা সমাজজীবনে ও বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে এর প্রভাবসহ নানা দিক নিয়ে আলোচনা করেছেন অতিথি।

নূঝহাত সাওমের সঞ্চালনা ও আবু হানিফের প্রযোজনায় ‘দিন প্রতিদিন’-এর বিশেষ পর্বটি বাংলাভিশনে প্রচার হবে সকাল ৮টা ৩০ মিনিটে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন