বরিশালে ফরচুন সুজ কারখানায় শ্রমিক বিক্ষোভ, গুলিবর্ষণ

বণিক বার্তা প্রতিনিধি, বরিশাল

ছবি : বণিক বার্তা

বরিশালে ‘ফরচুন সুজ’ কারখানায় শ্রমিক বিক্ষোভ ও ব্যাপক ভাংচুর হয়েছে। পরিস্থিতি সামাল দিতে আনসার সদস্যরা ১০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করেছে। বকেয়া বেতন চাওয়া নিয়ে বৃহস্পতিবার (২৩ মে) বিকাল ৫টার দিকে ঘটনার সুত্রপাত হয়। পরে পুলিশ বেধড়ক লাঠিচার্জ করে সন্ধ্যার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে কাউনিয়া থানার ওসি (তদন্ত) মোস্তাফিজুর রহমান ও কয়েকজন আনসার সদস্য আহত হন।

সন্ধ্যা ৭টায় শেষ খবর পাওয়া পর্যন্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তাদের উপস্থিতিতে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. মিজানুর রহমান শ্রমিকদের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন। সমঝোতা বৈঠকের জন্য আন্দোলনকারী শ্রমিকদের কাছে ৬ সদস্যের প্রতিনিধি দল চাওয়া হয়েছে। বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানার আশপাশে অবস্থান করছেন।

বরিশাল নগরীর কাউনিয়া বিসিক শিল্প নগরীতে ফরচুন গ্রুপের মোট ২টি জুতা উৎপাদনকারী কারখানা রয়েছে। ৩ শিফটে প্রায় ৫ হাজার শ্রমিক কারখানাগুলোতে কাজ করেন। শ্রমিকদের দুই-তৃতীয়াংশ নারী। ফরচুন গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি ও ক্রিকেটে বিপিএলের ‘ফরচুন বরিশাল’ এর স্বত্ত্বাধিকারী।

সুত্রমতে, বিকালে ‘ফরচুন সুজ’ কারখানা থেকে শ্রমিক বিক্ষোভ শুরু হয়। পরে ‘প্রিমিয়ার সুজ’ কারখানার শ্রমিকরাও বিক্ষোভে যোগ দেন।

আনসার কমান্ডার ইউসুফ আলী জানান, শ্রমিকরা বেপরোয়া ভাংচুর শুরু করলে তারা পরিস্থিতি সামাল দিতে ১০ রাউন্ড ফাঁকা গুলি করেছেন। শ্রমিক বহনকারী ৭টি বাস, ৩টি ট্রাক এবং বাইরে থেকে ইটপাটকেল মেরে কারখানা ভবনের গ্লাস ও দরজা-জানালা ভাংচুর করা হয়েছে।

আন্দোলনকারী শ্রমিক রাসেল ও রাজিয়া জানান, তাদের চলতি মাসের বেতন পরের মাসের ২০ তারিখের পর দেয়া হয়। সে হিসাবে শ্রমিকদের নিয়মিত দুই মাসের বেতন বকেয়া পড়ে। বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধের নির্ধারিত দিন ছিল বৃহস্পতিবার। শ্রমিকরা বেতন আনতে গেলে তাদের ১৫ দিনের বেতন নিতে বলা হয়। এতে ক্ষুদ্ধ শ্রমিকরা প্রতিবাদ করলে তাদের ওপর হামলা চালায় আনসার সদস্যরা। এ খবর অপর কারখানায় পৌঁছলে সেখানকার শ্রমিকরা ক্ষুদ্ধ হয়ে কাজ বন্ধ রেখে বিক্ষোভে অংশ নেন।

আন্দোলনকারী শ্রমিকরা জানান, ফরচুন কারখানায় নীরবে শ্রমিক শোষণ করা হয়। শ্রম আইন ফাঁকি দিতে তাদের বেতন সীডে ১২ হাজার উল্লেখ করে স্বাক্ষর নেয়া হয়। দেয়া হয় ৬ হাজার টাকা করে। ওভারটাইম নিয়মিত দেয়া হয়না। আন্দোলন ঠেকাতে মালিকপক্ষ তাদের নিয়ন্ত্রণাধীন একটি শ্রমিক সংগঠন করে দিয়েছেন। এসব নিয়ে দীর্ঘদিন ধরে ক্ষোভ চলছিল।

শ্রমিকরা দাবি করেছেন, আনসারদের গুলিতে কর্মচারী মেহেদি হাসান গুলিবিদ্ধ এবং আহত হয়েছেন কামরুল হাসান, সুমন ও আবুল হাসান। এ চারজনকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর (১ নং) আউয়াল মোল্লা জানান, ফরচুন গ্রুপের জুতা কারখানায় শ্রমিকদের যথাযথ বেতন দেয়া হয় না। এ নিয়ে প্রায়ই সেখানে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। বৃহস্পতিবার শ্রমিকরা বকেয়া বেতন চাইতে গেলে আনসার সদস্যরা গুলি করে। এতে ক্ষুদ্ধ শ্রমিকরা কারখানায় ভাংচুর করে।

ফরচুন গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান বকেয়া বেতনের অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেন, আনসার সদস্যদের সঙ্গে শ্রমিকদের ঝামেলা থেকে ঘটনার সুত্রপাত হয়।

কাউনিয়া থানার ওসি আসাদুজ্জামান জানান, বকেয়া বেতনের দাবিতে ফরচুনের শ্রমিকরা বিক্ষোভের এক পর্যায়ে কারখানায় ভাংচুর করে। এ সময় প্রতিষ্ঠানটির আনসার সদস্যরা ফাঁকা গুলি করে। ওসি তদন্তসহ কয়েকজন আনসার সদস্য ও ৪ জন শ্রমিক আহত হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন ওসি। তিনি জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

এদিকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলির প্রতিবাদ করেছে। এর প্রতিবাদে শুক্রবার (২৪ মে) সকালে নগরীতে বিক্ষোভের ডাক দিয়েছে বাসদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন