সুষম অর্থনৈতিক উন্নয়ন ব্যতীত অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয়: স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়

স্থানীয় সরকার, পল্লী ও উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে জনগনের আশা আকাঙ্ক্ষা পূরণের জন্য গ্রামের মানুষের নাগরিক সুবিধা বৃদ্ধি, অর্থনৈতিক বিকেন্দ্রীকরণ নিশ্চিত করতে হবে। যথাযথ সুষম অর্থনৈতিক উন্নয়ন ব্যতীত অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভবপর নয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘আমার গ্রাম, আমার শহর’ উদ্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এ উদ্যোগে গ্রাম ও সমাজের প্রান্তিক পর্যায়ের মানুষদের জন্য যেমন অবকাঠামোগত নাগরিক সুবিধা নিশ্চিত হচ্ছে, তেমনি গ্রামের স্বকীয়তা ও পরিবেশগত ভারসাম্য যাতে বজায় থাকে সেদিকেও গুরুত্বারোপ করা হচ্ছে।

শনিবার (১৮ মে) নগর গবেষণা কেন্দ্র, ঢাকার ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে"‘নগরায়নে বাংলাদেশ ও নগর পরিবেশ’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।৷

মো. তাজুল ইসলাম বলেন, বর্তমান সরকার নাগরিক সুবিধাসম্পন্ন যথাযথ ও টেকসই নগরায়ন গড়ে তুলতে বদ্ধপরিকর। অপরিকল্পিত নগরায়ন যেমন দীর্ঘমেয়াদে কোনো সুবিধা বয়ে আনে না। তেমনি পরিবেশের ওপরেও নেতিবাচক প্রভাব ফেলে।

ঢাকায় নাগরিক সুবিধা বৃদ্ধিতে বহুমুখী প্রয়াস ও সম্মিলিত উদ্যোগ চলমান রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মেট্রোরেলের বাস্তবায়ন ছাড়াও সাবওয়ে ও ঢাকা শহরের চারপাশে রিং রোড করার জন্যও পরিকল্পনা নেয়া হচ্ছে।

তিনি বলেন, কভিড পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিন সংকট পুরো বিশ্বকেই একটা সংকটজনক পরিস্থিতিকে ঠেলে দিয়েছে। স্রোতের প্রতিকূলতায়ও বাংলাদেশের যে অগ্রগতি সেটা অব্যাহত রাখতে সকল পেশাজীবী, শ্রমজীবী, ছাত্র, সমাজের সব শ্রেণীর মানুষের সম্মিলিত প্রয়াস একান্তই অপরিহার্য। 

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নগর গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ইসরাত ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মুহাম্মদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) স্থপতি ইকবাল হাবিবসহ অন্যরা আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন