কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

সোমালীয় জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া কেএসআরএম গ্রুপের মালিকানাধীন বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ গতকাল সন্ধ্যায় কুতুবদিয়ায় নোঙর করেছে।

চট্টগ্রাম থেকে এমভি জাহান মণি-৩ নামের একটি লাইটার জাহাজে করে ২৩ নাবিক সেখানে যাচ্ছেন। তারা গিয়ে এমভি আবদুল্লাহর দায়িত্ব বুঝে নেবেন। এমভি আবদুল্লাহ জাহাজের বর্তমান নাবিকরা দায়িত্ব বুঝিয়ে দিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হবেন। আজ বিকাল ৪টার সময় চট্টগ্রাম নগরীর সদরঘাটের কেএসআরএম ঘাটে এসে তাদের পৌঁছানোর কথা রয়েছে। বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

মিজানুল ইসলাম বলেন, ‘খুবই আনন্দের সঙ্গে জানাচ্ছি, সোমালীয় জলদস্যুদের হাত থেকে মুক্ত হয়ে এমভি আবদুল্লাহ বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে কুতুবদিয়া চ্যানেলে নোঙর করেছে। 

সন্ধ্যা সাড়ে ৬টার সময় এমভি আবদুল্লাহ নোঙর করে। ২৩ জন নাবিক জাহাজটির নিয়ন্ত্রণ নিতে এমভি জাহান মণি-৩ লাইটারেজে করে কুতুবদিয়া যাচ্ছেন। সেখানে পৌঁছতে আনুমানিক ৮ ঘণ্টা লাগতে পারে। সেখানে পৌঁছার পর এমভি আবদুল্লাহ জাহাজে থাকা ২৩ নাবিকের কাছ থেকে জাহাজটির দায়িত্ব বুঝে নেবেন যারা চট্টগ্রাম থেকে যাচ্ছেন। তারপর প্রক্রিয়া শেষে দ্রুতই চট্টগ্রামের পথে রওনা হবেন জাহাজে থাকা ২৩ নাবিক। পরিস্থিতি অনুকূল থাকলে বিকাল ৪টায় চট্টগ্রাম নগরীর সদরঘাটের কেএসআরএস ঘাটে এসে তারা পৌঁছবেন বলে ধারণা করছি। সেখানে এ নাবিকদের মালিকপক্ষ ও নাবিকদের স্বজনরা বরণ করে নেবেন।’

সোমালীয় জলদস্যুদের কবল থেকে মুক্তি পেয়ে এমভি আবদুল্লাহ জাহাজ সংযুক্ত আরব আমিরাত থেকে আমদানি করা ৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে এসেছে। কার্গোর কিছু অংশ কুতুবদিয়ায় খালাস করা হবে এবং বাকি পণ্য খালাসের জন্য জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসবে বলে জানা গেছে। মিজানুল ইসলাম জানান, এমভি আবদুল্লাহতে ৫৬ হাজার টন চুনাপাথর রয়েছে। কুতুবদিয়া চ্যানেলে দুদিন পণ্য খালাসের পর বাকি পণ্য খালাসের জন্য চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জাহাজটি নিয়ে আসার কথা রয়েছে।

এমভি আব্দুল্লাহ কয়লা নিয়ে আফ্রিকার মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে রওনা হওয়ার পর গত ১২ মার্চ দুপুরে জিম্মি হয় সোমালীয় দস্যুদের হাতে। সেখানে মালিকপক্ষের সঙ্গে জলদস্যুদের সমঝোতা হওয়ার পর মুক্তিপণের মাধ্যমে ছাড়া পায় এমভি আব্দুল্লাহ ও জাহাজে থাকা ২৩ নাবিক।

সোমালীয় জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ মুক্ত হয়। মুক্ত হওয়ার আটদিনের মাথায় গত ২১ এপ্রিল বিকালে নাবিকসহ এমভি আবদুল্লাহ দুবাই পৌঁছে। সেখান থেকে দেশে ফিরল জাহাজটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন