জবির ইতিহাস বিভাগে মুনতাসীর মামুন স্বর্ণপদক চালু

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

উপমহাদেশের বরেণ্য ইতিহাসবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মুনতাসীর মামুনের নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রবর্তন করা হয়েছে ‘অধ্যাপক মুনতাসীর মামুন স্বর্ণপদক’। প্রতি বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে বিএ (সম্মান) চতুর্থ বর্ষ দ্বিতীয় সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষে স্নাতকের ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ সিজিপিএধারী ছাত্র/ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ইতিহাসবিদ মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রদান করা হবে। 

এ ট্রাস্ট ফান্ডের উদ্যোক্তা অধ্যাপক মুনতাসীর মামুনের প্রাক্তন ছাত্র ও বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের। পরে তার এ উদ্যোগের পাশে এসে দাঁড়িয়েছেন অধ্যাপক মুনতাসীর মামুনের পরিবারের সদস্যরা। প্রাথমিকভাবে দাতারা ১০ লাখ টাকা প্রদান করে ট্রাস্ট ফান্ড গঠন করেন। আজ অধ্যাপক মামুনের ৭৩তম জন্মদিন। বরেণ্য এ শিক্ষকের কমর্ময় জীবনের প্রতি শ্রদ্ধা জানাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ গতকাল আয়োজন করেছিল চেক হস্তান্তর অনুষ্ঠান। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম প্রধান অতিথি ছিলেন। সম্মানিত অতিথি ছিলেন অধ্যাপক মুনতাসীর মামুন।

এছাড়া ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, অধ্যাপক খোদেজা খাতুন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক হুমায়ন কবির চৌধুরী, রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম ও দাতাদের পক্ষে ফাতেমা মামুন ও অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের উপস্থিত ছিলেন। 

অধ্যাপক মুনতাসীর মামুন প্রায় পাঁচ দশক ধরে শিক্ষকতা, ইতিহাসচর্চা ও রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রায় সবার শিক্ষক তিনি।

উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম এ ধরনের একটি উদ্যোগ নিয়ে ইতিহাস বিভাগের পাশে এসে দাঁড়ানোর জন্য দাতাদের প্রতি কৃতজ্ঞতা জানান। অধ্যাপক মুনতাসীর মামুন ইতিহাস বিভাগে কর্মরত তার প্রাক্তন শিক্ষার্থীদের ধন্যবাদ জানান এ ট্রাস্ট ফান্ড চালু করতে সহায়তা করার জন্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন