রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৭

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

রাশিয়ায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৫ জন। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের সীমান্তবর্তী রুশ শহর বেলগোরোডের একটি বহুতল অ্যাপার্টমেন্ট ভবন ধসে এ হতাহতের ঘটনা ঘটে। খবর রয়টার্স।

ধসে পড়া ভবনটির ভিডিও পোস্ট করেছেন অঞ্চলটির গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ। ওই ফুটেজে ১০ তলা ভবনটিকে ধসে পড়তে দেখা গেছে। গ্ল্যাডকভ বলেছেন, ‘বেলগোরোড শহর এবং বেলগোরোড অঞ্চলে ব্যাপক হামলা চালিয়েছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী।’

রাশিয়ার ম্যাশ টেলিগ্রাম নিউজ চ্যানেল জানিয়েছে, এ হামলায় অন্তত ৭ জন নিহত এবং আরো ১৫ জন আহত হয়েছে।

তবে এ হামলায় কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছিল বা সেগুলো পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, ‘একটি ১০তলা ভবনের পুরো অংশই ধসে পড়েছে। আমি অনেক ভুক্তভোগীকে দেখছি। দমকল কর্মীরা তাদের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারের চেষ্টা করছেন।’

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, তাদের বিমান বাহিনী বেলগোরোড অঞ্চলে ইউক্রেন বাহিনীর সোভিয়েত যুগের প্রচলিত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

এছাড়া রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভলগোগ্রাদ অঞ্চলের একটি শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় প্রশাসনের টেলিগ্রাম মেসেজিং চ্যানেলে গভর্নর আন্দ্রে বোচারভ বলেছেন, ‘আগুন নিভে গেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।’ তবে এ তথ্যগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

এ বিষয়ে শোধনাগারের মালিক ও তেল উৎপাদক লুকোইল বা ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত কয়েক মাসে রাশিয়ার ভূখণ্ডের অভ্যন্তরের জ্বালানি স্থাপনায় ড্রোন হামলার ঘটনা বেড়েছে। এ বিষয়ে ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে দুর্বল করতে এবং ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে মস্কোর হামলার প্রতিক্রিয়া জানাতে এ হামলা চালিয়েছে তারা।

ইউক্রেনের খারকিভ অঞ্চলের পাঁচটি গ্রাম দখলের দাবি জানিয়েছে রাশিয়া। শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, ইউক্রেনের খারকিভ অঞ্চলের প্লেটেনিভকা, ওহিরসেভ, বোরিসিভকা, পাইলনা ও স্ট্রিলেচনা নামের গ্রাম দখল করেছে রুশ বাহিনী। এ গ্রামগুলো রাশিয়ার সীমান্তে অবস্থিত। প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, দোনেৎস্ক অঞ্চলের কেরামিক নামের গ্রামটিও দখল করেছে রুশ বাহিনী। 

ফেব্রুয়ারিতে ইউক্রেনের দুর্গ অভদিভকা দখল করার পর ধীরে ধীরে অগ্রসর হয়েছে রাশিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন