গাজায় অস্ত্র ব্যবহারে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

গাজায় সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্রের ব্যবহার কিছু ক্ষেত্রে আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করতে পারে বলে মন্তব্য করেছে জো বাইডেন প্রশাসন। গতকাল শুক্রবার (১০ মে) প্রকাশ্যে আসা এ মূল্যায়ন এখন পর্যন্ত ইসরায়েলের সামরিক পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্রে সবচেয়ে কঠোর সমালোচনা। খবর রয়টার্স।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলছে, অস্ত্রের অসঙ্গত ব্যবহারের অভিযোগটি পুরোপুরিভাবে যাচাই করতে পারেনি। প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভাব্য আইন লঙ্ঘনের তদন্ত চলছে। তবে আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের এ অভিযোগে মার্কিন অস্ত্র ‘সুনির্দিষ্টভাবে ব্যবহার করা হয়েছিল’ কিনা তা যাচাই করার জন্য তাদের কাছে ‘সম্পূর্ণ তথ্য নেই’।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট জো বাইডেনের জারি করা জাতীয় নিরাপত্তা বিষয়ক এক মেমোরেন্ডামের অধীনে কংগ্রেসের কাছে ৪৬ পৃষ্ঠার মূল্যায়নটি পাঠানো হয়েছে।

এমন এক সময়ে প্রতিবেদনটি এল যখন প্রধান এ মিত্রের পরামর্শের বিপরীতে রাফায় হামলা করছে ইসরায়েল। এ পদক্ষেপের বিরুদ্ধে ওয়াশিংটন বারবার সতর্ক করেছে।

জো বাইডেন প্রশাসন এরই মধ্যে নীতি পরিবর্তন করে অস্ত্রের একটি প্যাকেজ আটকে রেখেছে। ইসরায়েলের প্রতি দীর্ঘমেয়াদি সমর্থন পুনর্ব্যক্ত করে জানিয়েছে, বিষয়টি পর্যালোচনায় রয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, গাজায় মানবিক সহায়তা বাড়ানোর জন্য ইসরাইল প্রথমে ওয়াশিংটনকে সহযোগিতা করেনি।

গত অক্টোবরের ‍শুরুতে স্বাধীনতাকামী হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এরপর থেকে গাজায় ইসরায়েলি ৩৫ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন