ভারি বৃষ্টিপাত

আরব আমিরাতে এপ্রিলে ব্যাহত ব্যবসায়িক কার্যক্রম

বণিক বার্তা ডেস্ক

বৃষ্টিতে প্লাবিত দুবাইয়ের একটি সড়ক ছবি: এপি

জ্বালানি তেলের ওপর নির্ভরতা কাটাতে অর্থনৈতিক বৈচিত্র্যকরণ নীতিতে হাঁটছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। তাতে বেশ সাফল্যও দেখেছে উপসাগরীয় অঞ্চলের অন্যতম এ অর্থনীতি। সর্বশেষ এপ্রিলে জ্বালানি তেলবহির্ভূত খাতে স্থিতিশীল উৎপাদন দেখেছিল দেশটি, কিন্তু রেকর্ড বৃষ্টির কারণে একই মাসে ব্যবসায়িক কার্যক্রমসহ পণ্য বিক্রি কমেছে। খবর দ্য ন্যাশনাল।

এপ্রিলের মাঝামাঝিতে বৃষ্টিপাতে ইউএইর জাঁকজমকপূর্ণ বাণিজ্যিক ও আবাসিক অঞ্চলগুলো পানিতে তলিয়ে যায়। এবারের বৃষ্টি ছিল ১৯৪৯ সালের পর অর্থাৎ ৭৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি। 

ভারি বৃষ্টিপাত মাসের শেষ পর্যন্ত অব্যাহত থাকলেও এপ্রিলে ক্রেডিট রেটিং সংস্থা এসঅ্যান্ডপি গ্লোবালের পারচেজিং ম্যানেজার ইনডেক্স (পিএমআই) দেশটির জ্বালানি তেলবহির্ভূত খাতের ইতিবাচক প্রসার দেখা যাচ্ছে। তবে সাম্প্রতিক কয়েক মাসের মধ্যে সূচক ছিল সর্বনিম্ন।

এপ্রিলে পিএমআই ছিল ৫৫ দশমিক ৩, তা মার্চের ৫৬ দশমিক ৯  পয়েন্ট থেকে কিছুটা কম। এর আগে গত ফেব্রুয়ারিতে পিএমআই সূচক ছিল ৫৭ দশমিক ১, যা পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

এসব হিসাবে গত আগস্ট থেকে নয় মাসে এপ্রিলে সবচেয়ে দুর্বল পিএমআই প্রবৃদ্ধি দেখেছে আরব আমিরাত। তবে সূচক বরাবরই নিরপেক্ষ ৫০-এর ওপরে ছিল।

এক প্রতিবেদনে মার্কিন ক্রেডিট রেটিং এজেন্সিটি জানিয়েছে, ভারি বৃষ্টিপাতে আরব আমিরাতের ব্যবসায়িক কার্যক্রম ব্যাহত ও বিক্রিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। তবে ফেব্রুয়ারি থেকে বেশ ধীরগতিতে হলেও এপ্রিলে নতুন ক্রয়াদেশ বেড়েছে।

সংস্থাটির ইকোনমিকস ডিরেক্টর টিম মুর বলেন, ‘এপ্রিলের তথ্য-উপাত্ত ইউএইর জ্বালানি তেলবহির্ভূত বেসরকারি খাতজুড়ে শক্তিশালী প্রবৃদ্ধির চিত্র তুলে ধরেছে। তবে সাম্প্রতিক জরিপে ভারি বৃষ্টিপাত ও বন্যার কারণে নতুন ব্যবসায়িক কার্যক্রমে তীক্ষ্ণ পতনের ইঙ্গিত দিয়েছে।’

দুবাইয়ের স্থানীয় কোম্পানিগুলো বিক্রয়ের ক্ষেত্রে তীব্র ক্ষতির মুখে পড়েছে বলেও জানিয়েছেন টিম মুর।

আরব আমিরাতে গত ১৬ এপ্রিল ঝড়ে প্লাবিত হয় রাস্তা ও ভবন। ঝড়ের পর দেশটিতে পরিবহন পরিষেবা বন্ধ হয়ে যাওয়াসহ বেশকিছু ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য হয় বিক্রেতারা। সে সময় বন্যার কারণে ফ্লাইটও বাতিল হয়।

প্রতিকূল আবহাওয়া কাজের ব্যাকলগের তীব্রতা বৃদ্ধিতে অবদান রেখেছে বলে জানায় পিএমআই প্রতিবেদন। জরিপে উত্তরদাতারা বলেছেন, নতুন কাজের জন্য তীব্র প্রতিযোগিতার ফলে এপ্রিলে টানা ষষ্ঠ মাসে গড় মূল্য কমেছে। এসঅ্যান্ডপি গ্লোবাল দুবাই পিএমআইয়েও এর প্রতিফলন দেখা গেছে। এপ্রিলে সূচক ছিল ৫৫ দশমিক ১, যা মার্চের ৫৮ থেকে কম ও আট মাসের মধ্যে সর্বনিম্ন। প্রতিবেদনে বলা হয়, এ কারণে নতুন ব্যবসার বৃদ্ধিতে মন্থরতা বেড়েছে।

বৃষ্টির ব্যাঘাতের বাইরে জরিপে উত্তরদাতারা শক্তিশালী অর্থনৈতিক অবস্থা ও প্রতিযোগিতামূলক মূল্য কৌশলের পাশাপাশি দীর্ঘমেয়াদি ব্যবসা সম্প্রসারণ পরিকল্পনার প্রভাব উল্লেখ করেছেন।

গত কয়েক বছরে জ্বালানি তেলবহির্ভূত খাতে বিনিয়োগে বিদেশীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ তৈরি করেছে ইউএই। এ কারণে বিভিন্ন দেশ থেকে অবৈধ অর্থের উল্লেখযোগ্য গন্তব্য হিসেবে পরিণত হয়েছে দেশটির শহরগুলো। সব মিলিয়ে বিনিয়োগ বৈচিত্র্যকরণ পরিকল্পনা ও জ্বালানি তেলবহির্ভূত খাতে মনোযোগ ইউএইর অর্থনীতিকে নতুন রূপ দিয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, ২০২৪ সালে ইউএইর অর্থনীতি ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

দুই বছর ধরে নতুন প্রকল্প ও জোরালো চাহিদার কারণে জ্বালানি তেলবহির্ভূত বেসরকারি খাতে কর্মসংস্থান বাড়ছে। তবে কর্মী বৃদ্ধির হার জানুয়ারি থেকে সর্বনিম্ন অবস্থানে রয়েছে। এছাড়া এপ্রিলের তথ্য-উপাত্ত ক্রয়মূল্য ও কর্মীদের খরচ উভয়ই দ্রুত বৃদ্ধির ইঙ্গিত দেয়। এর পেছনে কারণ হিসেবে বলা হচ্ছে, কাঁচামালের মূল্যবৃদ্ধি ও উচ্চ জীবনযাত্রার ব্যয়ের জন্য কর্মীদের দেয়া আর্থিক সাহায্য।

কোম্পানিগুলো এপ্রিলে পণ্যের গড় মূল্য কমিয়েছে, যা ২০২৪ সালে এখন পর্যন্ত সবচেয়ে ধীরগতিতে। মূল্যছাড়ের কারণ ছিল প্রতিযোগিতামূলক বাজার পরিস্থিতি ও বিক্রি বাড়ানোর চেষ্টা।

এদিকে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ব্যবসা ও ব্যক্তিদের সহায়তার জন্য বেশকিছু উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে ব্যাংক ঋণে বিশেষ সুবিধাসহ অন্যান্য পদক্ষেপ রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন