গাজায় প্রতি সপ্তাহে ৫ সাংবাদিক নিহত হয়

বণিক বার্তা অনলাইন

ছবি : মিডল ইস্ট মনিটর

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের (আইএফজে) তথ্য অনুসারে, গাজায় চলমান সংঘাতের প্রথম সাত মাসে ১০০ জনেরও বেশি সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিকদের বেশিরভাগই ফিলিস্তিনি নাগরিক। খবর আল জাজিরা। 

গাজার মিডিয়া অফিসের এক পরিসংখ্যান অনুযায়ী, চলমান গাজা-ইজরায়েল দ্বন্দ্বে এখন পর্যন্ত ১৪০ জনের বেশি সাংবাদিক নিহত হয়েছে। এছাড়া ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রতি সপ্তাহে গড়ে নিহত হয়েছেন ৫ জন সাংবাদিক। 

যুদ্ধ শুরুর পর থেকে গাজায় কমপক্ষে ৩৪ হাজার ৫৯৬ জন ফিলিস্তিনি নাগরিক নিহত এবং ৭৭ হাজার ৮১৬ জন আহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে নিখোঁজ রয়েছেন আরো প্রায় ৮ হাজার মানুষ।

যুদ্ধে সাংবাদিক নিহতের সংখ্যা বৃদ্ধি প্রসঙ্গে রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) মধ্যপ্রাচ্য ডেস্কের প্রধান জোনাথন ড্যাঘের এপ্রিলে এক বিবৃতিতে বলেন, গাজার সাংবাদিকদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে। যারা চাইবে তাদের অবশ্যই নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে এবং গাজার প্রবেশদ্বারগুলো আন্তর্জাতিক গণমাধ্যমের জন্য খুলে দিতে হবে।

গাজায় চলমান সংঘাতে নিহত সাংবাদিকদের একজন আল জাজিরার ব্যুরো চিফ। তিনি ইসরায়েলি মিসাইল হামলায় নিহত হন। তার ছেলে সাংবাদিক হামজা এবং আরেক সাংবাদিক মুস্তফাও ইসরায়েলি আক্রমণে নিহত হয়েছেন। 

আল জাজিরার প্রতিনিধিদের দেয়া তথ্যমতে, হামজা এবং মুস্তফার গাড়ি লক্ষ্য করে ইসরায়েলি সেনারা হামলা করেছিল। তাদের ওপর ইসরায়েলি হামলার কারণ ছিল তারা গাজায় চলমান বোমা বিস্ফোরণ সম্পর্কে স্থানীয়দের সাক্ষাৎকার নেয়ার চেষ্টা করেছে। 

আল জাজিরার আরেক সাংবাদিক আবুদাকা চার ঘণ্টারও বেশি সময় ধরে রক্তাক্ত হয়ে মারা যান। কারণ ইসরায়েলি সেনাবাহিনী অনুমতি না দেয়ায় জরুরি অবস্থায় দায়িত্ব পালন করা কর্মীরা তার কাছে পৌঁছতে পারেনি।

সিপিজের তথ্য অনুসারে, গাজায় ২০২৪ সালে এ পর্যন্ত ২৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে অন্তত ২০ জন ফিলিস্তিনের। এছাড়া কলম্বিয়ায় দুজন এবং পাকিস্তান, সুদান ও মিয়ানমারে একজন করে সাংবাদিক নিহত হয়েছেন।

এছাড়া ২০২৩ সালে বিশ্বব্যাপী নিহত ৯৯ জন সাংবাদিকদের তিন-চতুর্থাংশেরও বেশি গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনি নাগরিক। 

এ বিষয়ে সিপিজে প্রোগ্রামের পরিচালক কার্লোস মার্টিনেজ দে লা সেরনা বলেন, ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর সাংবাদিকরা আমাদের সত্যের অধিকার রক্ষার জন্য সর্বোচ্চ মূল্য হিসেবে তাদের জীবন দিয়ে চলেছেন। প্রতিবার যখন একজন সাংবাদিক মারা যান বা আহত হন, আমরা সত্যের একটি টুকরো হারিয়ে ফেলি। 

এছাড়া বিশ্বব্যাপী কারারুদ্ধ থাকা সাংবাদিকদের সংখ্যাও পর্যালোচনা করেছে সিপিজে। সিপিজের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ৩২০ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে।

কারাবন্দি সাংবাদিকদের মধ্যে চীন, মিয়ানমার, বেলারুশ, রাশিয়া এবং ভিয়েতনাম শীর্ষে রয়েছে। এর মধ্যে চীনে ৪৪ জন, মিয়ানমারে ৪৩ জন, বেলারুশে ২৮ জন, রাশিয়ায় ২২ জন এবং ভিয়েতনামে ১৯ জন সাংবাদিক কারারুদ্ধ রয়েছেন। চীনে বন্দী ৪৪ জন সাংবাদিকের মধ্যে প্রায় অর্ধেকই উইঘুরের। কারারুদ্ধ সাংবাদিকরা চীনের বেইজিংয়ে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য গণ আটক এবং এ অঞ্চলের মুসলিম জাতিগত গোষ্ঠীগুলোকে দমনের সংবাদ সংগ্রহে নিয়োজিত ছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন