পশ্চিমা মিত্রদের কাছ থেকে দ্রুত সামরিক সহায়তার আহ্বান জেলেনস্কির

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

পশ্চিমা মিত্ররা ইউক্রেনের জন্য সামরিক সহায়তার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে খুব বেশি সময় নিচ্ছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবার (২০ মে) ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।  

এ সময় তিনি বলেন, ইউক্রেনের ওপর রাশিয়ার ক্ষেপণাস্ত্র আটকাতে এবং কিয়েভ সীমান্তের কাছে সমবেত শত্রুদের বিরুদ্ধে পশ্চিমা অস্ত্র ব্যবহারের অনুমতি দিয়ে যুদ্ধে সরাসরি জড়িত হওয়ার জন্য তিনি অংশীদারদের চাপ দিচ্ছেন। 

জেলেনস্কির সাহায্য ত্বরান্বিত করার আহ্বান উত্তর-পূর্ব, পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের ১ হাজার কিলোমিটারের বেশি ফ্রন্টলাইন জুড়ে জেলেনস্কির বাহিনীর ওপর ক্রমবর্ধমান চাপকে তুলে ধরে।

তিনি বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পরিপূর্ণ আক্রমণ শুরু হওয়ার পর থেকে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি অনেক কঠিন ছিল। 

গত কয়েক সপ্তাহে মস্কোর সৈন্যরা উত্তর-পূর্ব ইউক্রেনে অনুপ্রবেশ করেছে। এটি কিয়েভের প্রতিরক্ষা ব্যবস্থাকে এরই মধ্যে সংকুচিত করেছে। পাশাপাশি রাশিয়া পূর্ব ডনবাস অঞ্চল দখল করেছে।

জেলেনস্কি বলেন, দেশের পূর্বে বিশেষ করে ডনবাসের কুরাখোভ, পোকরোভস্ক, চসিভ ইয়ারে শক্তিশালী লড়াই চলছে। তবে খারকিভের উত্তরের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানিয়েছেন তিনি। সাক্ষাৎকারে জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অংশীদারদের কাছ থেকে দ্রুত সামরিক সহায়তার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

যেকোনো একটা সিদ্ধান্ত নেয়ার পর তা বাস্তবায়নে বছর পার হয়ে যাওয়া নিয়ে হতাশা ব্যক্ত করে তিনি বলেন, একটা বড় পদক্ষেপ নিতে গিয়ে আমরা দুই পা পিছিয়ে যাই।আমাদের এ দৃষ্টান্তগুলো পরিবর্তন করা উচিত। 

যদিও সম্প্রতি পাস হওয়া মার্কিন প্যাকেজ থেকে অস্ত্র ও গোলাবারুদ এখন ইউক্রেনে আসছে তবে অভ্যন্তরীণ রাজনৈতিক কোন্দলের কারণে এর বিতরণ কয়েক মাস ধরে বিলম্বিত হয়েছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন