১২৩টি বিনিয়োগ সেবা প্রদান করছে বিডা ওএসএস

নিজস্ব প্রতিবেদক

ছবি : বিডা

বিডা ওএসএস ১২৩টি বিনিয়োগ সেবা প্রদান করছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বরিশাল হোটেল গ্রান্ড পার্ক হলরুম, বরিশালে অনুষ্ঠিত ‘বিনিয়োগ উন্নয়ন ও বিডা অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রম অবহিতকরণ কর্মশালা’— এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সব শহীদ, ৩ নভেম্বর জেলে শাহাদাত বরণকারী জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র সম্মান প্রদর্শন করে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর ভিশনারি নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সুফল ও গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পর প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপাদান হলো স্মার্ট বিনিয়োগ ব্যবস্থা। আর আমরা সে লক্ষ্যেই কাজ করে চলছি, যেখানে এক বছর আগেও বিডা ওএসএস মাধ্যমে মাত্র ৩২টি বিনিয়োগ সেবা প্রদান করা হতো আজ সেখানে আমরা ৪০টি প্রতিষ্ঠানের ১২৩ বিনিয়োগ সেবা প্রদান করছি এবং আশা করি আগামী কয়েক মাসের মধ্যে আমরা ১৫০ এর অধিক বিনিয়োগ সেবা বিডা ওএসএস— এর মাধ্যমে প্রদান করতে পারব।

এ সময় তিনি বলেন কথায় আছে ধান-নদী-খাল এই তিন নিয়ে সমৃদ্ধ বরিশাল, কিন্তু এখন উন্নয়নের অন্যতম উপাদান হলো বিনিয়োগ ভিত্তিক শিল্প উন্নয়ন, পদ্মা সেতু চালুর ফলে এখন সারা দেশের সঙ্গে বরিশালের যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন এসেছে। আগে যেখানে বরিশাল থেকে ঢাকা যেতে ১২ ঘণ্টার বেশি সময় লাগত এখন সেখানে মাত্র আড়াই ঘণ্টা সময় লাগে, আর পায়রা সমুদ্র বন্দরের ফলে বহির্বিশ্বের সঙ্গে বরিশালের যোগাযোগ বহুলাংশে বৃদ্ধি পাবে। ফলে শুধু শিল্প উন্নয়নই নয়, সেই সঙ্গে পর্যটন শিল্পেও অফুরন্ত বিনিয়োগের দুয়ার খুলে যাবে।

তিনি কর্মশালায় অংশগ্রহণকারী বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় করেন এবং বলেন, বরিশাল অঞ্চলে বিনিয়োগের এখনই সেরা সময়, আর সব রকম বিনিয়োগ সেবা নিয়ে বিনিয়োগকারীদের সঙ্গে আছে বিডা। 

কর্মশালায় গেস্ট অব অনারের বক্তব্যে বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) বলেন, শুধুমাত্র আন্তরিকতা ও পারস্পরিক আস্থায় অভাবে অনেক সুযোগ ও মেধাসম্পন্ন লোক থাকা সত্ত্বেও চট্টগ্রাম, রাজশাহী, খুলনা অঞ্চলের মতো বরিশাল অঞ্চলে শিল্প কারখানা গড়ে ওঠেনি। আমাদের তেমন কোনো উদ্যোগ ও বড় ধরনের বিনিয়োগ ছিল না। গত ১৫ বছর প্রধানমন্ত্রীর নেতৃত্বে পদ্মা সেতু, পায়রা সমুদ্র বন্দর নির্মাণসহ যোগাযোগ অবকাঠামোগত খাতে উন্নয়নের ফলে বরিশালকে এগিয়ে নেয়ার যে সুযোগ আমাদের সামনে এসেছে, এখন আমাদের উচিত সম্মিলিতভাবে তা কাজে লাগানো। আমরা বরিশালের উন্নয়ন চাই, সম্মিলিতভাবে বরিশালকে পরিবর্তন করতে চাই। এখানে শিল্প কারখানা গড়তে হবে, আমাদের মেধার বিকাশ ঘটাতে হবে। আমরা যদি পারস্পরিক আস্থা রেখে আমাদের নৌ ও সমুদ্র বন্দর ভিত্তিক বিনিয়োগ করতে পারি তাহলেই আমরা এগিয়ে যাব। এ সময় তিনি বরিশাল অঞ্চলের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য ও সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, আমরা এখানে এসেছি বিডার ওএসএস সেবাগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য। আপনারা যদি বিনিয়োগ সেবাগুলো বিডার মাধ্যমে গ্রহণ করেন, তাহলে আপনাদের সময় ও ব্যয় দুটোই কমবে, এ সেবা প্রাপ্তির জন্য আপনাদের অন্য কোনো অফিসে যাওয়ার দরকার নেই। এ সময় তিনি আরো বলেন, বিনিয়োগের ক্ষেত্রে যাবতীয় প্রতিকূলতা, প্রতিবন্ধকতা দূর করে সব সময় বিনিয়োগকারীদের পাশে আছে বিডা।

দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় বরিশাল অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. সোহরাব হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড. মো. মতিউর রহমান, সদস্য, জাতীয় রাজস্ব বোর্ড, মো. জামিল হাসান, ডিআইজি, বরিশাল রেঞ্জ; শহীদুল ইসলাম, জেলা প্রশাসক, বরিশাল; মো. সাইদুর রহমান রিন্টু, প্রেসিডেন্ট, বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি; বিলকিস আহমেদ লিলি, প্রেসিডেন্ট, বরিশাল উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন