এবার ইরানগামী বাণিজ্যিক জাহাজে হামলা হুথিদের

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

লোহিত সাগরে এবার ইরানগামী বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুথি বাহিনী। গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে ইরানগামী একটি কন্টেইনার জাহাজ লক্ষ্যবস্তু করে হুথিরা মিসাইল ছুড়েছে বলে অভিযোগ করেছে মার্কিন প্রতিরক্ষা অধিদপ্তর পেন্টাগন। খবর রয়টার্স।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের বরাতে গণমাধ্যমটি জানিয়েছে, হুথিদের ওই হামলায় জাহাজের সামান্য ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। হামাস-ইসরায়েল সংঘাতের পর লোহিত সাগরে হুথিরা এবারই প্রথম ইরানগামী কোনো জাহাজে হামলা করেছে বলে জানিয়েছে জাহাজ কর্তৃপক্ষ।

গতকাল মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্সের এক বার্তায় মার্কিন প্রতিরক্ষা অধিদপ্তর জানিয়েছে, ইয়েমেনের বাব আল-মান্দেব প্রণালীর কাছে এমভি স্টার আইরিস নামের ওই কন্টেইনারে দুটি মিসাইল ছুড়েছে হুথিরা। জাহাজটি মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী বলে নিশ্চিত করা হয়েছে। কন্টেইনারটির মালিকানায় রয়েছে গ্রিসের একটি প্রতিষ্ঠান। এটি ব্রাজিল থেকে ভুট্টা নিয়ে ইরানের দিকে যাওয়ার পথে এ হামলার শিকার হয়।

তবে জাহাজটি যুক্তরাষ্ট্রের মালিকানাধীন বলে দাবি করেছে হুথি সামরিক বাহিনীর নেতা ইয়াহিয়া সারি। হুথি নিয়ন্ত্রিত এক টিভি সাক্ষাৎকারে তিনি এই দাবি করেন। 

উল্লেখ্য, গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইউরোপ থেকে আসা ইসরায়েলগামী বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা শুরু করে ইরান সমর্থিত হুথি বাহিনী। ফলে লোহিত সাগরে অস্থিতিশীল পরিবেশ তৈরি হলে হুথিদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে যৌথ হামলা শুরু করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ফলে মার্কিন ও ব্রিটিশদের সঙ্গে উত্তেজনা শুরু হয় হুথিদের। মূলত একারণেই দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে হুথিরা।

তবে এবারই প্রথম যুক্তরাষ্ট্র মালিকানাধীন সন্দেহে ইরানগামী কোনো জাহাজে হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন